ভূমধ্যসাগরে আটকা ৬৪ বাংলাদেশি ফিরতে রাজি

  যুগান্তর রিপোর্ট ১৮ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভূমধ্যসাগর

ভূমধ্যসাগরের তিউনিসিয়া উপকূলে আটকা ৬৪ বাংলাদেশি ফিরতে রাজি হয়েছেন। লিবিয়াস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত সেকান্দার আলীর সঙ্গে আলোচনার পর তারা ফিরে আসতে রাজি হন বলে নিশ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। আন্তর্জাতিক অভিবাসন সংস্থাসহ (আইওএম) বিভিন্ন সংস্থার সাহায্যে তাদের দেশে আনা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার উইংয়ের ডিজি চিরঞ্জীব সরকার সোমবার বলেন, দেশে আনার আগে অভিবাসনপ্রত্যাশীদের প্রথমে তিউনিসিয়ায় নেয়া হবে। আইওএম প্রত্যেকের টিকিটের ব্যবস্থা করবে।

গত দুই সপ্তাহের বেশি সময় ধরে ৬৪ বাংলাদেশি ও ৯ মিসরীয় একটি নৌকায় তিউনিসিয়ার জলসীমায় আটকে রয়েছেন। তিউনিসীয় কর্তৃপক্ষ নৌকাটিকে তীরে ভিড়তে না দেয়ায় তারা সেখানে নামতে পারছেন না। লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশে যাচ্ছিলেন তারা। মাঝপথে তাদের নৌকার ইঞ্জিন নষ্ট হয়ে যায় এবং পরে একটি মিসরীয় উদ্ধারকারী নৌকা তাদের টেনে তিউনিসিয়া উপকূলে নিয়ে আসে। এর আগে খাবার, চিকিৎসা ও আশ্রয় নিতে অস্বীকৃতি জানাচ্ছিলেন তারা। অভিবাসনপ্রত্যাশীরা বলছিলেন, তারা ইউরোপেই যেতে চান এবং এজন্য তাদের জ্বালানি সরবরাহ করা হোক।

এ অবস্থায় গত বৃহস্পতিবার তিউনিসিয়ায় যান লিবিয়াস্থ রাষ্ট্রদূত সেকান্দার। তিনি তিউনিসিয়ার বিভিন্ন কর্তৃপক্ষ, আন্তর্জাতিক সংস্থা ও অভিবাসনপ্রত্যাশীদের সঙ্গে আলোচনা করেন। অবশেষে নানা প্রচেষ্টায় একটা সমাধানে আসতে সক্ষম হন।

প্রসঙ্গত, গত মাসে ইউরোপে পাড়ি দিতে লিবিয়া ছাড়ার পর ভূমধ্যসাগরের তিউনিসীয় উপকূলে নৌকাডুবিতে কমপক্ষে ৬৫ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়। চলতি বছরের প্রথম চার মাসে ওই পথে ১৬৪ জনের প্রাণহানি ঘটেছে।

ঘটনাপ্রবাহ : ভূমধ্যসাগরে নৌকাডুবি

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×