প্রচণ্ড উত্তপ্ত এলাকায় নতুন গ্রহ

  যুগান্তর ডেস্ক ২০ Jun ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

নক্ষত্রের খুব কাছে নেপচুনিয়ান ডেজার্ট এলাকায় এক গ্রহের সন্ধান পেয়েছেন জোতির্বিজ্ঞানীরা। ছবি-সংগৃহীত

নক্ষত্রের খুব কাছে নেপচুনিয়ান ডেজার্ট এলাকায় এক গ্রহের সন্ধান পেয়েছেন জোতির্বিজ্ঞানীরা, যা এক হাজার ডিগ্রি তাপমাত্রায়ও টিকে থাকতে সক্ষম। অথচ এমন বিপজ্জনক এলাকায় কোনো গ্রহের উপস্থিতি সম্ভব নয় বলেই এতদিন ধারণা করা হতো। এনজিটিএস ফোরবি নামের এ গ্রহটি পৃথিবী থেকে ৯২০ আলোকর্বষ দূরে, আকারে তা পৃথিবীর চেয়ে তিনগুণ বড়।

১৪.৭ কোটি কিলোমিটার দূরের এ গ্রহটি পৃথিবী ও সূর্যের চারিদিকে একবার ঘুরে আসতে সময় লাগে প্রায় ৩৬৫ দিন। এরকম প্রতিকূল পরিবেশে এটি কীভাবে টিকে আছে, তা বিজ্ঞানীদের ধারণার বাইরে।

নক্ষত্রের খুব কাছের এলাকাকে বলা হয় নেপচুনিয়ান ডেজার্ট। উচ্চতাপমাত্রা এবং বিকিরণের কারণে এ এলাকায় কোনো গ্রহ টিকতে পারার কথা নয়। বিজ্ঞানীদের সব ধারণা বদলে দিয়েছে নতুন আবিষ্কার হওয়া এ গ্রহ। নেক্সট জেনারেশন ট্রানজিট সার্ভে টেলিস্কোপের মাধ্যমে খুঁজে পাওয়া এ গ্রহটির নাম তাই দেয়া হয় এনজিটিএস ফোরবি।

চিলির আতাকামা মরুভূমি থেকে এটি দেখতে পান ইউরোপিয়ান সাউদার্ন অবজারভেটরির বিজ্ঞানীরা। গ্যাসীয় বায়ুমণ্ডল যুক্ত এ গ্রহটি কী করে নিজ নক্ষত্রের এত কাছে পৌঁছল, তার কূলকিনারা পাচ্ছেন না বিজ্ঞানীরা। তারা একে অবাস্তব গ্রহ হিসেবেও আখ্যা দিয়েছেন।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত