ভারতে আইএসের হামলার আশঙ্কা

  যুগান্তর ডেস্ক ২১ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভারতে আইএসের হামলার আশঙ্কা

ভারতে ইসলামিক স্টেট (আইএস) হামলা চালাতে পারে বলে সতর্ক করেছে দেশটির গোয়েন্দা সংস্থাগুলো। তাদের দাবি- কেরালা, তামিলনাড়–, অন্ধ্রপ্রদেশ ও কাশ্মীরে আইএস সদস্যদের কার্যকলাপের ইঙ্গিত পাওয়া গেছে। ইতিমধ্যে কেরালায় রাজ্যের পুলিশ প্রশাসনকে সতর্ক করা হয়েছে, চলছে নজরদারি।

ভারতের আনন্দবাজার পত্রিকা ও জি নিউজের বৃহস্পতিবারের প্রতিবেদনে বলা হয়েছে, গোয়েন্দারা বলছেন- ভারত মহাসাগরীয় এলাকায় শ্রীলংকা ও ভারতের ওপর নজর দিয়েছে আইএস। এই দু’দেশে বড় ধরনের নাশকতার পরিকল্পনা করেছে তারা।

সম্প্রতি কেরালা পুলিশের তিন আধিকারিককে চিঠি দিয়েছেন গোয়েন্দারা। তাতে বলা হয়েছে, মার্কিন যৌথবাহিনীর অভিযানে ইরাক এবং সিরিয়ায় অবস্থান হারিয়েছে আইএস। এরপরই তারা অন্য দেশের দিকে নজর দেয়।

সংবাদমাধ্যম সূত্রে দুই সপ্তাহ আগে একই ধরনের একটি চিঠি সামনে এসেছিল। তাতে বলা হয়, কেরালার কোচিতে অবস্থিত সরকারি দফতর এবং একটি শপিং মলে হামলা হতে পারে। এ ছাড়া তামিলনাড়–, অন্ধ্রপ্রদেশ ও কাশ্মীরের মতো রাজ্যগুলোকে হামলার লক্ষ্যস্থল বানানো হতে পারে। অনলাইন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোতে আইএসের সক্রিয়তা সম্ভাব্য হামলার ইঙ্গিত দিচ্ছে বলেও দাবি করেন তারা।

গোয়েন্দারা জানান, মেসেঞ্জার অ্যাপ টেলিগ্রামের মাধ্যমেই এতদিন তথ্য আদান-প্রদান করত আইএস। ইদানীং তারা চ্যাটসিকিয়োর, সিগন্যাল ও সাইলেন্ট টেক্সটের মতো তুলনামূলক নিরাপদ অ্যাপ ব্যবহার করছে।

কেরালা পুলিশ জানিয়েছে, গত কয়েক বছরে রাজ্য থেকে প্রায় ১০০ জন আইএসে যোগ দিয়েছে। তাদের আদর্শে অনুপ্রাণিত হয়েছিল আরও কয়েক হাজার মানুষ। রাজ্যের ২১টি কাউন্সেলিং সেন্টারের মাধ্যমে তিন হাজার জনকে মূলস্রোতে ফেরানো গেছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×