শনির চাঁদে প্রাণের অস্তিত্ব খুঁজবে ড্রোন

  যুগান্তর ডেস্ক ২৯ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ড্রোন

প্রাণের অস্তিত্ব ও মানবজাতির উদ্ভবের তথ্য জানতে এবার শনি গ্রহের সবচেয়ে বড় চাঁদ ‘টাইটান’-এ ড্রোন পাঠাবে যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা। সৌরজগতের মধ্যে একমাত্র এই উপগ্রহটির অবস্থা পৃথিবীর পূর্বাবস্থার মতো।

বিজ্ঞানীদের ধারণা, এই উপগ্রহকে ঘিরে বিস্তর গবেষণা করা সম্ভব হলে পৃথিবীতে কীভাবে প্রাণের সঞ্চার হয়েছিল এ সম্পর্কে সঠিক ধারণা পাওয়া যাবে।

নাসার পরিচালক জিম ব্রিডেনস্টাইন বৃহস্পতিবার জানান, ২০২৬ সালে আট বছর মেয়াদি ওই মিশন শুরু হবে। ‘ড্রাগনফ্লাই’ নামে পারমাণবিক জ্বালানিচালিত ড্রোনটি ২০৩৪ সালে টাইটানে পৌঁছাবে। এটাই হবে মহাশূন্যে পাঠানো প্রথম পারমাণবিক জ্বালানিচালিত যান।

ড্রোনটি টাইটানের ঘন বায়ুমণ্ডলে প্রায় ১০০ মাইল এলাকাজুড়ে উড্ডয়ন করতে পারবে বলেও জানান ব্রিডেনস্টাইন। তিনি বলেন, ড্রাগনফ্লাইয়ের প্রযুক্তি টাইটানে বসবাসযোগ্য পরিবেশ আছে কি না, তা মূল্যায়ন করতে পারবে। সেখানে আগে বা এখনও কোনো প্রাণের অস্তিত্বের চিহ্ন আছে কি না, তাও খুঁজে দেখবে যানটি।

বিজ্ঞানীদের ধারণা, টাইটানে পানি রয়েছে, তবে তা পৃথিবীর তুলনায় ২-৩ গুণ ঘন। রয়টার্স।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×