বরমচালে ট্রেন দুর্ঘটনা

ছয়দিন পর উদ্ধার বড়ছড়ায় পড়ে যাওয়া বগিটি

  কুলাউড়া ও কমলগঞ্জ প্রতিনিধি ৩০ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ট্রেন দুর্ঘটনা

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বরমচালে বড় ছড়া রেল সেতু ভেঙে ছড়ায় পড়ে যাওয়া বগিটি ছয়দিন পর শনিবার উদ্ধার করা হয়েছে।

ভোর ৫টায় উদ্ধার অভিযান শুরুর পর দুপুর দেড়টায় বগিটি উদ্ধার করতে পারেন উদ্ধারকর্মীরা। এ সময়ে প্রায় সাড়ে ৮ ঘণ্টা সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ ছিল।

শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশন মাস্টার জাহাঙ্গীর আলম, বরমচাল স্টেশন মাস্টার শফিকুল ইসলাম ও শমশেরনগর স্টেশন মাস্টার কবির আহমদ যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেন। ২৩ জুন রাত সাড়ে ১১টায় সিলেট থেকে ঢাকাগামী উপবন এক্সপ্রেস দুর্ঘটনায় পড়লে চারজনের মৃত্যু হয়, আহত হন শতাধিক আরোহী।

সূত্র জানায়, গত দু’দিনের ভারি বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি প্রবল ঢলের কারণে ছড়ায় পানি বৃদ্ধি পায়। ছড়ায় থাকা বগির কারণে পানি প্রবাহে বিঘ্ন ঘটে। এতে রেল সেতুর নিচের মাটি সরে যাওয়ার আশঙ্কা দেখা দেয়।

সূত্র জানায়, উদ্ধার কাজের কারণে সকাল ৭টায় ঢাকার উদ্দেশে সিলেট থেকে ছেড়ে আসা আন্তঃনগর কালনী এক্সপ্রেস ট্রেনটি মাইজগাঁও রেলওয়ে স্টেশনে আটকা পড়ে। ঢাকাগামী আন্তঃনগর জয়ন্তিকা এক্সপ্রেস সিলেট থেকে ছেড়ে আসেনি। শ্রীমঙ্গলে আটকা পড়ে সিলেটগামী আন্তঃনগর পারাবত এক্সপ্রেস ও ভানুগাছ স্টেশনে আটকা পড়ে জালালাবাদ এক্সপ্রেস ট্রেন। চট্টগ্রাম থেকে ছেড়ে আসা উদয়ন এক্সপ্রেস কুলাউড়া স্টেশনে আটকা ছিল। এছাড়াও দুই স্টেশনে আটকা পড়ে লোকাল কুশিয়ারা ও সুরমা মেইল। এসব ট্রেনের যাত্রীরা চরম দুর্ভোগে পড়েন।

বরমচাল স্টেশন মাস্টার শফিকুল ইসলাম বলেন, বড় ছড়া থেকে বগিটি তোলার পর দুপুর দেড়টায় বিভিন্ন স্টেশনে আটকে থাকা ট্রেনগুলো একে একে ছেড়ে দেয়া হয়েছে। বর্তমানে সিলেটের সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে।

গণপূর্ত বিভাগের (রেলপথ) ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী জুয়েল হোসাইন জানান, ২৩ জুন বগিটি উদ্ধারে কাজ শুরু হলে দ্রুত ট্রেন চলাচলের জন্য বগিটিকে ছড়ায় রেখেই লাইন ক্লিয়ার করা হয়। কিন্তু শুক্রবার ভারী বর্ষণে ছড়ার পানি বেড়ে যাওয়ায় এবং ওই বগির কারণে পানি প্রবাহে বাধাপ্রাপ্ত হয়ে সেতুটি আরও ঝুঁকিতে পড়ে। ফলে শুক্রবার প্রায় ১ ঘণ্টা বন্ধ রাখা হয় ট্রেন চলাচল। এ অবস্থা থেকে উত্তরণের জন্য শনিবার বগিটি উদ্ধারে অভিযান চালানো হয়। তবে এ সময়ে ট্রেন চলাচল বন্ধ থাকায় এ পথের সব ট্রেনকে দেরিতে চলতে হচ্ছে।

বগিতে পাওয়া মালামাল পৌঁছে দিচ্ছেন স্থানীয়রা : বরমচাল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ইসহাক চৌধুরী ইমরান জানান, শনিবার দুপুরে আল মুহতাসিম সুজন নামের ইসলামিক ইউনিভার্সিটি ও টেকনোলজির এক শিক্ষার্থীর ব্যাগ কুরিয়ার করে পৌঁছে দিয়েছি। ইউপি সদস্য রাজীব আহমদও দুর্ঘটনা কবলিত ট্রেনের এক যাত্রীর গুরুত্বপূর্ণ কাগজপত্রের ফাইল ওই যাত্রীর হাতে তুলে দেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×