রাফিকে পুড়িয়ে হত্যা

বাদীকে জেরা শেষ দুই সহপাঠীর সাক্ষ্যগ্রহণ আজ

  যুগান্তর রিপোর্ট, ফেনী ও সোনাগাজী প্রতিনিধি ০১ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাদীকে জেরা শেষ দুই সহপাঠীর সাক্ষ্যগ্রহণ আজ

সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফীকে পুড়িয়ে হত্যা মামলার বাদী মাহমুদুল হাসান নোমানকে জেরা শেষ করেছেন আসামিপক্ষের কৌঁসুলিরা। রোববার বেলা সাড়ে ১১টায় ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদের আদালতে আসামিপক্ষের কৌঁসুলিরা বাদীকে দ্বিতীয় দিন জেরা শেষ করেন। আদালত রাফীর দুই সহপাঠী নিশাত সুলতানা ও নাসরিন সুলতানা ফুর্তির সাক্ষ্য গ্রহণের জন্য আজ ১ জুলাই ধার্য করেন। বেলা ১১টায় তাদের সাক্ষ্য গ্রহণ করা হবে।

মামলার তদন্তকারী কর্মকর্তা ও পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) পরিদর্শক মো. শাহ আলম বলেন, আদালতে বাদীসহ তিনজনের সাক্ষ্য গ্রহণের সময় হত্যা মামলার ১৬ আসামি আদালতে হাজির ছিলেন। আদালত সূত্রের বরাত দিয়ে সরকারি কৌঁসুলি (পিপি) হাফেজ আহাম্মদ ও বাদীর আইনজীবী অ্যাডভোকেট শাহজাহান সাজু বলেন, ২৭ জুন নুসরাত হত্যা মামলার বাদীসহ তিনজন সাক্ষী তলব করেন আদালত। ওইদিন মামলার বাদী মাহমুদুল হাসান নোমান আদালতে সাক্ষ্য দিলে আসামিপক্ষের ৯ কৌঁসুলি তাকে জেরা করেন। রোববার বাকিরা জেরা শেষ করেন। ২৯ মে ফেনীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসাইনের আদালতে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) পরিদর্শক ও মামলার তদন্ত কর্মকর্তা শাহ আলম ১৬ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন।

ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে চার্জ শুনানি ১০ জুলাই : রাফীকে জিজ্ঞাসাবাদের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়ানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় ফেনীর সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে চার্জ (অভিযোগ) গঠন শুনানির দিন ১০ জুলাই ধার্য করেছেন আদালত। রোববার সাইবার ট্রাইব্যুনালের (বাংলাদেশ) বিচারক আসামিপক্ষের সময় আবেদন মঞ্জুর করে এ আদেশ দেন। এদিন মামলার চার্জ গঠন সংক্রান্ত শুনানির জন্য ধার্য ছিল। এজন্য সকাল ১০টার দিকে কাশিমপুর কারাগার থেকে মোয়াজ্জেমকে আদালতে হাজির করে কারা কর্তৃপক্ষ। ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি আবু সাঈদ সাগর ও আইনজীবী ফারুক আহাম্মদ আসামির সঙ্গে মামলা সংক্রান্ত বিষয়ে কথা বলার জন্য সাক্ষাতের সময় চান এবং রাফীকে ওসি মোয়াজ্জেমের জিজ্ঞাসাবাদের ভিডিও’র কপি পেতে আবেদন করেন। শুনানিতে তারা বলেন, জিজ্ঞাসাবাদ সংক্রান্ত তদন্ত কর্মকর্তার প্রতিবেদনের যে সার্টিফাইড কপি আমরা পেয়েছি, তা সুস্পষ্ট নয়। বিষয়টি আমাদের মিলিয়ে দেখা দরকার। আর মামলা মূলত ওই ভিডিও’র ওপর নির্ভর করে দাঁড়িয়ে আছে। তাই ওই ভিডিও পর্যবেক্ষণ না করে আমরা মামলা চার্জ শুনানিও করতে পারছি না। এছাড়া মামলা সংক্রান্ত বিষয়ে শুনানির প্রস্তুতির জন্য আসামির সঙ্গে দেখা করা প্রয়োজন। আমরা তার সঙ্গে কথা বলার অনুমোতি প্রার্থনা করছি। এ সময় আসামির সঙ্গে দেখা করার প্রসঙ্গে বিচারক বলেন, আপনি আপনার ক্লায়েন্টের সঙ্গে জেলেই দেখা করতে পারেন। এরপর রাষ্ট্রপক্ষের বিশেষ কৌঁসুলি নজরুল ইসলাম শামীম বলেন, মামলাটি চার্জ গঠনের জন্য আছে। চার্জ গঠন করা হোক। আর আলামত ভিডিও’র কপি দেয়ার সুযোগ নেই। উভয়পক্ষের শুনানি শেষে বিচারক ভিডিও’র কপি পাওয়ার আবেদন মঞ্জুর করেন। একই সঙ্গে চার্জ শুনানি পেছানোর আবেদন মঞ্জুর করে ১০ জুলাই পরবর্তী দিন ধার্য করেন। ১৬ জুন মোয়াজ্জেমকে হাইকোর্ট এলাকা থেকে গ্রেফতার করা হয়। এর আগে ২৭ মে তদন্ত সংস্থা মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে তদন্ত প্রতিবেদন দাখিল করে। ওই দিনই আদালত তা আমলে নিয়ে মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। আইনবহির্ভূতভাবে নুসরাত জাহান রাফীকে জিজ্ঞাসাবাদ করে তার ভিডিও প্রচারের অভিযোগে ১৫ এপ্রিল সাইবার ট্রাইব্যুনালে এ মামলাটি দায়ের করা হয়।

চেক প্রতারণার মামলায় অধ্যক্ষ সিরাজের বিরুদ্ধে চার্জ গঠন : রাফি হত্যা মামলার প্রধান আসামি অধ্যক্ষ সিরাজ উদ্দৌলার বিরুদ্ধে চেক প্রতারণার আরেকটি মামলায় চার্জ গঠন হয়েছে। রোববার ফেনীর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. আবদুর রহিমের আদালতে চার্জ গঠন করা হয়। এ মামলায় অধ্যক্ষ সিরাজ ছাড়াও উম্মুল কুরা মাদ্রাসার পরিচালনা কমিটির সদস্য নুরনবী নয়ন ও মোতাহের হোসেন মোর্তজার বিরুদ্ধেও চার্জ গঠন হয়েছে। মামলায় আগামী ৭ জুলাই আদালতে সাক্ষীদের সাক্ষ্যগ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে। সরকারি কৌঁসুলি (পিপি) হাফেজ আহাম্মদ বলেন, চেক প্রতারণার মামলায় অধ্যক্ষ সিরাজ উদ্দৌলা ১ কোটি ৩৯ লাখ টাকা আত্মসাৎ করেছেন বলে উল্লেখ করা হয়েছে।

ঘটনাপ্রবাহ : পরীক্ষা কেন্দ্রে ছাত্রীর গায়ে আগুন

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×