সওজ’র রিপোর্ট

জেলা সড়কের ২৬ শতাংশের অবস্থা খারাপ

সমীক্ষায় ১০ হাজার ১১১ কিলোমিটারের মধ্যে ২৫৮৭ কিলোমিটার খারাপ

  যুগান্তর রিপোর্ট ০২ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সড়ক ও জনপথ (সওজ) অধিদফতরের আওতাধীন সড়ক নেটওয়ার্কের মধ্যে জেলা সড়কের অবস্থা বেশি খারাপ। সংস্থাটির সমীক্ষা প্রতিবেদন অনুযায়ী, সারা দেশে ১০ হাজার ১১১ কিলোমিটারের মধ্যে ২ হাজার ৫৮৭ কিলোমিটার জেলা সড়কের অবস্থা ভালো নয়। অর্থাৎ সমীক্ষা চালানো সড়কের এক-চতুর্থাংশ বা প্রায় ২৬ শতাংশ সড়কই খারাপ। এর মধ্যে ৬১৭ কিলোমিটার সড়কের অবস্থা এতই খারাপ যে সেগুলো মেরামতের উপযোগিতা হারিয়েছে। এসব সড়ক পুনরায় নির্মাণ করতে হবে। বাকি সড়ক মেরামত করতে হবে। সার্বিকভাবে এ সংস্থার অধীনে ১৭ হাজার ৪৫২ কিলোমিটারের মধ্যে ৪ হাজার ২৪৭ কিলোমিটার সড়ক- মহাসড়কের অবস্থা ভালো নয়। তবে জেলা সড়কের চেয়ে তুলনামূলকভাবে ভালো অবস্থানে রয়েছে জাতীয় মহাসড়ক ও আঞ্চলিক মহাসড়ক। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

পরিবহন সংশ্লিষ্টরা জানান, আঞ্চলিক ও জেলা সড়কের অবস্থা বেশি খারাপ। যেসব স্থানে প্রকল্পের কাজ চলমান রয়েছে সেখানকার অবস্থাও খারাপ। খারাপ রাস্তায় গাড়ি চলে হেলেদুলে। সেখানে গাড়ির গতি কমে যায়। গাড়ি দুর্ঘটনার শঙ্কা থাকে। এতে দুর্ভোগের শিকার হন যাত্রী ও ব্যবসায়ীরা। তারা আরও জানান, দেশের বিভিন্ন স্থানে সড়কের ওপর ময়লা রাখা হচ্ছে। এতেও সড়ক নষ্ট হচ্ছে।

জেলা সড়ক খারাপ থাকার বিষয়টি স্বীকার করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। নিজ মন্ত্রণালয়ে সোমবার এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জেলা সড়ক কিছুটা খারাপ, সত্য। দীর্ঘদিন ধরে সড়ক মেরামতে যে পরিমাণ বরাদ্দ দরকার, তা দিতে পারিনি। জেলা সড়কে বাড়তি বরাদ্দ দেয়ার জন্য প্রধানমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রীকে অনুরোধ করব।

সড়কের অবস্থা প্রসঙ্গে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সহসভাপতি মো. আবুল কালাম যুগান্তরকে বলেন, মহাসড়ক মোটামুটি ভালো আছে। তবে আঞ্চলিক ও জেলা সড়কের অবস্থা খুব খারাপ। ভাঙাচোরা রাস্তায় গাড়ি চালানোর কারণে একদিকে দুর্ঘটনা ঘটছে অপরদিকে যাত্রীরা ঝাঁকুনিতে কষ্ট পাচ্ছেন। তিনি বলেন, এসব রাস্তায় চলতে গিয়ে গাড়ির যন্ত্রপাতি নষ্ট হচ্ছে, টায়ার দ্রুত ক্ষয় হয়ে যায়। পরিবহন ব্যবসায়ীরা বিপাকে আছে।

জানা গেছে, চলতি ২০১৯-২০ অর্থবছরে বাজেটে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অনুকূলে বরাদ্দ দেয়া হয়েছে প্রায় ৩৭ হাজার ৮২৭ কোটি টাকা। এর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের বরাদ্দ ২৯ হাজার ২৬৪ কোটি টাকা। এর আগের বছর বরাদ্দ ছিল ২৩ হাজার ৪৮৬ কোটি টাকা। গত অর্থবছরের তুলনায় এবার প্রায় ৫ হাজার ৮০০ কোটি টাকা বেশি বরাদ্দ রাখা হয়েছে।

সওজ সূত্রে জানা গেছে, প্রতিবছরের মতো গত নভেম্বর থেকে মার্চ পর্যন্ত সারা দেশে ১৭ হাজার ৪৫২ কিলোমিটার সড়ক ও মহাসড়কের ওপর সমীক্ষা চালায় সড়ক ও জনপথ অধিদফতর (সওজ)। যদিও সংস্থাটির অধীনে ৯৩৯টি সড়ক এবং ২২ হাজার ৯৬ কিলোমিটার সড়ক ও মহাসড়ক রয়েছে। যেসব সড়ক ও মহাসড়কে বিভিন্ন প্রকল্পের অধীন কাজ চলছে সেগুলো বাদে বাকি সড়কের ওপর সমীক্ষা চালানো হয়। সমীক্ষা প্রতিবেদনে সড়কের অবস্থা পাঁচ ক্যাটাগরিতে তুলে ধরা হয়েছে। প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, ১৭ হাজার ৪৫২ কিলোমিটার সড়ক-মহাসড়কের মধ্যে পুওর, ব্যাড ও ভেরি ব্যাড- এই তিন ক্যাটাগরিতে ৪ হাজার ২৪৭ কিলোমিটার সড়ক-মহাসড়ক ভালো নয়। এর মধ্যে ২ হাজার ২১০ কিলোমিটার পুওর, ১ হাজার ১৯ কিলোমিটার ব্যাড ও ১ হাজার ১৭ কিলোমিটার ভেরি ব্যাড ক্যাটাগরিতে রয়েছে। বাকি ৮ হাজার ৭২৩ কিলোমিটার গুড ও ৪ হাজার ৪৮২ কিলোমিটার সড়ক-মহাসড়ক ফেয়ার ক্যাটাগরিতে রয়েছে। অর্থাৎ এসব সড়কের অবস্থা ভালো।

সমীক্ষায় আরও দেখা গেছে, জেলা সড়কের অবস্থা বেশি খারাপ। সমীক্ষা চালানো ১০ হাজার ১১১ কিলোমিটার জেলা সড়কের মধ্যে ২ হাজার ৫৮৭ কিলোমিটারের অবস্থা খারাপ। এর মধ্যে পুওর ক্যাটাগরিতে ১ হাজার ৩৬০ কিলোমিটার, ব্যাড ক্যাটাগরিতে ৬১০ কিলোমিটার ও ভেরি ব্যাড ক্যাটাগরিতে ৬১৬ কিলোমিটার রয়েছে। তুলনামূলক খারাপ রাস্তার অবস্থানে রয়েছে সংস্থাটির চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল, ময়মনসিংহ ও সিলেট জোনের জেলা সড়ক। ভালো অবস্থানে রয়েছে ঢাকা, গোপালগঞ্জ, রাজশাহী ও রংপুর অঞ্চল।

দেশের ৬৪টি জেলাকে দশটি অঞ্চলে বিভক্ত করে কার্যক্রম পরিচালনা করে সওজ। অঞ্চলভিত্তিক পরিসংখ্যানে দেখা গেছে, চট্টগ্রাম অঞ্চলের ১০২৩ কিলোমিটার জেলা সড়কের মধ্যে খারাপ ৩১১ কিলোমিটার, কুমিল্লার ১৩৭০ কিলোমিটারের মধ্যে ৩৭২ ও গোপালগঞ্জের ৬৩০ কিলোমিটারের মধ্যে ৯৭ কিলোমিটার খারাপ। অন্যান্য অঞ্চলের মধ্যে খুলনার ১৩৭৫ কিলোমিটার জেলা সড়কের মধ্যে ২৯২, বরিশালের ৮১৬ কিলোমিটারের মধ্যে ৩০৫, ময়মনসিংহের ১ হাজার ১৮১ কিলোমিটারের মধ্যে ৩৫০, সিলেটের ৪৩২ কিলোমিটারের মধ্যে ১৭০, ঢাকার ৪৫৮ কিলোমিটারের মধ্যে ১৩৫, রংপুরের ১ হাজার ৭০০ কিলোমিটারের মধ্যে ৩৩৫ এবং রাজশাহীর ১ হাজার ১২১ কিলোমিটারের মধ্যে ২২৯ কিলোমিটার জেলা সড়ক খারাপ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×