বাড়ছে তাপমাত্রা, স্বাস্থ্যঝুঁকিতে ১১০ কোটি মানুষ

  যুগান্তর ডেস্ক ০২ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির প্রেক্ষাপটে এরই মধ্যে অনেক দেশেই অতিরিক্ত গরম দেখা দিয়েছে। এ অবস্থায় তাপপ্রবাহের কারণে প্রত্যক্ষ স্বাস্থ্যঝুঁকি তো আছেই, পাশাপাশি রয়েছে খাবার ও ওষুধ নষ্টের ঝুঁকি। জাতিসংঘ বলছে, খাদ্য ও ওষুধ প্রয়োজনীয় তাপমাত্রায় সংরক্ষণ না করা গেলে তা মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি করবে। বাংলাদেশসহ বিশ্বের ৯টি দেশ এক্ষেত্রে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে। বিশ্বব্যাপী ঝুঁকিতে রয়েছেন প্রায় ১১০ কোটি মানুষ।

জাতিসংঘের ওয়েবসাইটে রোববার প্রকাশিত ‘কিপিং কুল ইন দ্য ফেস অব ক্লাইমেট চেঞ্জ’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, দারিদ্র্য ও সচেতনতার অভাবে অনেক দেশেই খাবার, ওষুধ সঠিক তাপমাত্রায় সংরক্ষণ করা হয় না। মানুষও দাবদাহ থেকে বাঁচতে পর্যাপ্ত ব্যবস্থা নিতে পারছে না। এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকার দেশগুলো এক্ষেত্রে বেশি ভুক্তভোগী। এর মধ্যে সবচেয়ে বেশি স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে ভারত, বাংলাদেশ, ব্রাজিল, পাকিস্তান, নাইজেরিয়া, ইন্দোনেশিয়া, চীন, মোজাম্বিক ও সুদান। এই দেশগুলোর বিপুল জনসংখ্যা অধিক উদ্বেগের কারণ। বলা হয়েছে, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধিতে একসময় কর্মঘণ্টাও কমিয়ে আনতে বাধ্য হবে প্রতিষ্ঠানগুলো।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×