সৌরজগতের রহস্যময় বস্তুটি এলিয়েনদের নয়

  যুগান্তর ডেস্ক ০৩ জুলাই ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

২০১৭ সালে সৌরজগতে সিগারেটসদৃশ একটি বস্তু দেখার পরই কৌতূহল বেড়ে যায় বিজ্ঞানীদের। অনেকেই এটিকে এলিয়েনদের (কল্পনাপ্রসূত ভিনগ্রহী প্রাণী) যান হিসেবে চিহ্নিত করেন।

তবে এ ধারণা ভুল বলছেন একদল বিজ্ঞানী। তাদের দাবি, ওটা এলিয়েনদের যান নয়, তবে ঠিক কী সেটাও এখনও নির্ণয় করা যায়নি। ফলে বস্তুটি ঘিরে এক ধরনের রহস্য থেকেই যাচ্ছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড ইউনিভার্সিটির একদল গবেষক নেচার অ্যাস্ট্রোনমি জার্নালে গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছেন। সেখানে তারা বলছেন, ‘ঔমুয়ামুয়া’ নাম দেয়া ওই বস্তুটি ২০১৭ সালের ১৪ অক্টোবর থেকে ২০১৮ সালের ২ জানুয়ারি পর্যন্ত মহাকাশে দেখা যায়। এটি প্রায় ৮০০ মিটার লম্বা।

এরপরই বস্তুটি এলিয়েনদের যান বলে ছড়িয়ে পড়ে। গবেষণাপত্রটির সহ-লেখক ম্যাথিউ নাইট বলেন, মহাকাশ ও এলিয়েন নিয়ে কাজ করা আন্তর্জাতিক গবেষকদের একটি দল দীর্ঘদিন গবেষণা চালিয়ে নিশ্চিত হয়েছেন, এটি এলিয়েনদের যান নয়।

ওটা থেকে সে ধরনের কোনো সিগন্যাল বা তথ্য আমরা পাইনি। তবে বস্তুটি ঠিক কী তাও আমরা এ মুহূর্তে নিশ্চিত নই। রয়টার্স।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত