খাবার ‘সেলাই’ করেন যে শিল্পী

  যুগান্তর ডেস্ক ১১ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

খাবার ‘সেলাই’ করেন যে শিল্পী

মেলায় মাটির তৈরি ফলমূল বা অন্যান্য খাবারের পসরা বেশ পরিচিত দৃশ্য। এক ব্রিটিশ শিল্পী ছাড়িয়ে যাচ্ছেন সেই শিল্পকেও। তিনি সুতা ও উল দিয়ে তৈরি করছেন কেক, পেস্ট্রি, পাঁউরুটিসহ বিভিন্ন খাবার। প্রায় নিখুঁত এই শিল্পকর্মকে বেশিরভাগ সময় আসল ভেবে ভুল করেন দর্শনার্থীরা।

কেট জেনকিন্সের এই শিল্পকর্ম ইউরোপের গণ্ডি ছাড়িয়ে বিভিন্ন দেশে পরিচিতি পাচ্ছে। সম্প্রতি স্পেনের বার্সেলোনা শহরে মিস্ত্রিদের এক শিল্পমেলায় কেট নিজের তৈরি রুটি, কেক, পেস্ট্রি তুলে ধরেন।

রুচিশীল পরিবেশনা ও প্রায় নিখুঁত আকার-আয়তনের ফলে বোঝার উপায় নেই যে, সেগুলো মোটেই আসল নয়। কেট জেনকিন্স ব্রিটেনের ব্রাইটন শহরে বসবাস করেন। বিভিন্ন খাদ্যকে শৈল্পিকভাবে তুলে ধরাই তার বৈশিষ্ট্য।

ব্রাইটন শহরের রুক্ষ সমুদ্রতট ও সুস্বাদু মাছ তার খুবই পছন্দ। এই দুই বিষয় নিয়ে তিনি তার সব চেয়ে সফল একক প্রদর্শনীর আয়োজন করেছিলেন।

তার স্টুডিওতে প্রায় সব ধরনের, সব রঙের সুতা ও উল রয়েছে। তিনি বলেন, আমি নানারকম জিনিস নিয়ে পরীক্ষা চালাই।

দুটি সুতা একসঙ্গে বুনলে বেশ দ্রুত বাস্তবসম্মত প্রভাব সৃষ্টি করা যায়। গত শতাব্দীর ষাটের দশকের এক সেলাই মেশিন চালিয়ে তিনি ৩-৪ ঘণ্টার মধ্যে একটি পাঁউরুটি তৈরি করতে পারেন। ডয়চে ভেলে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×