গান গাইলে স্বাস্থ্যের উন্নতি হয়?

  যুগান্তর ডেস্ক ১৩ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গান গাইলে স্বাস্থ্যের উন্নতি হয়
গান গাইলে স্বাস্থ্যের উন্নতি হয়

গান গাওয়া মনকে প্রফুল্ল রাখার পাশাপাশি স্বাস্থ্যের উন্নয়নে ভূমিকা রাখে বলে দাবি করেছেন যুক্তরাজ্যের একদল গবেষক।

নতুন এক গবেষণায় বলা হয়েছে, বিশেষ করে এতে ফুসফুসের অবস্থার উন্নতি হয়, সেইসঙ্গে ডিমেনশিয়া বা স্মৃতিভ্রষ্ট রোগ মোকাবেলায় সাহায্য করে।

ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের অধ্যাপক ডেইজি ফ্যানকোর্ট বলেন, গান গাইলে কোর্টিসলের মতো স্ট্রেস হরমোন বা মানসিক চাপ সৃষ্টিকারী হরমোনের পরিমাণ কমে যায়। এ ছাড়া এটি এন্ডরফিন হরমোনের নিঃসরণেও সাহায্য করে। যে হরমোনের মাত্রার ওপর আমাদের মেজাজ ভালো থাকা না-থাকা নির্ভর করে।

ফ্যানকোর্টের মতে, গান গাওয়া মানসিক স্বাস্থ্যের জন্য ভালো। এটি সামাজিক মিথস্ক্রিয়া বা মানুষের সঙ্গে ভাব আদান-প্রদানে সাহায্য করে। এতে বিচ্ছিন্নতার অনুভূতি হ্রাস পায়।

গবেষকরা আরও বলছেন, গুরুতর ও স্থায়ী মানসিক স্বাস্থ্য সমস্যা থেকে রোগীদের বের করে আনতে গান গাওয়া বড় ধরনের উপকারে এসেছে।

ড. সাইমন ওফার বলেন, গান গাওয়ার সময় মস্তিষ্কের পিকর্টিক্যাল অংশে রক্তের প্রবাহ বাড়ে। এ অংশটি ক্ষতিগ্রস্ত হওয়ার কারণেই ডিমেনশিয়া হয়ে থাকে।

যুক্তরাজ্যভিত্তিক দাতব্য সংস্থা ‘মাইন্ড সং’ হাঁপানি ও ফুসফুসে আক্রান্ত রোগীদের সঙ্গীতের পাঠ দিয়ে থাকে। পাঁচ-ছয়টি গানের সেশনে যোগ দেয়ার পর কয়েকজনের শ্বাসপ্রশ্বাসে বড় ধরনের পরিবর্তন লক্ষ করা গেছে। বিবিসি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×