জনসংখ্যার সঙ্গে বাড়বে রোগবালাইও

  যুগান্তর ডেস্ক ১৬ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রোগবালাই

আগামী ৮০ বছরের মধ্যে পৃথিবীর জনসংখ্যা ১১০০ কোটি ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। জনসংখ্যা বৃদ্ধির ফলে প্রয়োজন পড়বে বেশি খাবারের। কৃষিজমি না বাড়লেও খাদ্য উৎপাদন বাড়াতে গিয়ে অতিরিক্ত সার ও রাসায়নিক ব্যবহার করা হবে।

একই সঙ্গে খাদ্য সংরক্ষণের পরিমাণও বাড়বে। এতে খাদ্যে জীবাণুর সংক্রমণ বাড়বে। এসব খাবারের ফলে মানুষের মধ্যে বাড়বে রোগবালাই। যেনতেন রোগ নয়, বিজ্ঞানীদের আশঙ্কা- প্রাণঘাতী নানা রোগের প্রকোপ বৃদ্ধি পাবে।

সম্প্রতি ‘নেচার সাসটেইন্যাবিলিটি’ জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে এই আশঙ্কার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একদল বিজ্ঞানী। তারা বলছেন, অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোয় খাদ্য উৎপাদনের প্রতিযোগিতা বেড়ে যাবে। ফলে সার ও রাসায়নিকের যথাযথ প্রয়োগ এবং সঠিকভাবে খাদ্য সংরক্ষণের অভাব দেখা দেবে।

এই সংকট মোকাবেলা করতে হবে উন্নত দেশগুলোকেও। তারা উন্নয়নশীল দেশ থেকে খাদ্য আমদানি করতে বাধ্য হবে। সেসব খাবার থেকে সংক্রমণ ছড়াবে নাগরিকদের মাঝে।

গবেষকরা বলছেন, উন্নত দেশগুলোতেও প্রাণঘাতী রোগে মৃত্যুর হার বেড়ে যাবে। পরিস্থিতি মোকাবেলায় এখনই ফসল উৎপাদন, মাছচাষ ও পোলট্রি খামারের জন্য স্বাস্থ্যকে গুরুত্ব দিয়ে নীতিমালা তৈরি এবং তা বাস্তবায়ন করতে হবে বলে হুশিয়ার করেছেন বিজ্ঞানীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×