চিকিৎসকের কাজ করছে অ্যাপ

  যুগান্তর ডেস্ক ১৭ জুলাই ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ছবি: সংগৃহীত

মোবাইল ফোনের অ্যাপ আজকাল প্রায় সব সমস্যারই সমাধান করে দিচ্ছে। এমনকি অ্যাপের মাধ্যমে রোগ নির্ণয়ের কাজও চলছে। রোগের উপসর্গগুলো অ্যাপে লিখে দিলেই সেটি চিকিৎসকের মতো ব্যবহারকারীর সঙ্গে এ নিয়ে আলোচনা করছে।

প্রায় ২০টি প্রশ্নের উত্তর পেলে অ্যাপটি সম্ভাব্য রোগ নির্ণয় করতে পারে। যুক্তরাজ্যভিত্তিক এডিএ হেলথ কোম্পানির চিকিৎসক ও প্রোগ্রামাররা মিলে আট বছর ধরে গবেষণা চালিয়ে অ্যাপটি তৈরি করেছেন।

কোম্পানিটির সহপ্রতিষ্ঠাতা ডানিয়েল নাটরাট অ্যাপটি নিয়ে বলেন, আমার মনে হয়, এর ফলে চিকিৎসকদের ভূমিকা অবশ্যই কিছুটা বদলে যাবে।

কোম্পানির মেডিকেল কনটেন্ট বিভাগের প্রধান এভেলিনা ট্যুর্ক বলেন, এডিএ অ্যাপের বামদিকে আছে উপসর্গের তালিকা, তাতে ‘হ্যাঁ’ বা ‘না’ বেছে নেয়া হয়েছে। ডানদিকে সম্ভাব্য রোগগুলোর উল্লেখ রয়েছে। কোনো উপসর্গের ক্ষেত্রে ‘হ্যাঁ’ বেছে নিলে সবুজ রেখা দেখা যায় এবং সেটি কোনো একটি রোগের পক্ষে যুক্তির মাত্রা ইঙ্গিত করে। উপসর্গ ‘না’ থাকলে লাল রেখা দেখা যায় এবং কোনো রোগ নেই, তা ইঙ্গিত করে।

তিনি জানান, বিশ্বজুড়ে ব্যবহৃত হওয়া অ্যাপটির মাধ্যমে বেশির ভাগ ক্ষেত্রেই রোগ ঠিকমতো নির্ণয় করা যায়। এক্ষেত্রে সাফল্যের হার চিকিৎসকদের মতোই। ডয়চে ভেলে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত