চালু হল বেনাপোল এক্সপ্রেস

চাঁপাইনবাবগঞ্জ যাচ্ছে ‘বনলতা’ * রেলসেতু সংস্কার ও রেলপথের আধুনিকায়নে জোর প্রধানমন্ত্রীর

  চাঁপাইনবাবগঞ্জ ও বেনাপোল (যশোর) প্রতিনিধি ১৮ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শেখ হাসিনা
ছবি-পিআইডি

বেনাপোল-ঢাকা-বেনাপোল বিরতিহীন আন্তঃনগর ট্রেন বেনাপোল এক্সপ্রেস আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পতাকা নেড়ে হুইসেল বাজিয়ে এ নতুন ট্রেন উদ্বোধন করেন।

একই অনুষ্ঠানে তিনি ঢাকা-রাজশাহী রুটে চলাচলকারী আন্তঃনগর বিরতিহীন ট্রেন ‘বনলতা এক্সপ্রেস’র যাত্রাপথ চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত বর্ধিত করেন।

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন এবং এশিয়া উন্নয়ন ব্যাংকের (এডিবি) আবাসিক প্রতিনিধি মনমোহন প্রকাশ, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোফাজ্জল হোসেন অনুষ্ঠানে বক্তৃতা করেন। পরে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে বেনাপোল এবং চাঁপাইনবাবগঞ্জ প্রান্তের জনগণের সঙ্গে মতবিনিময় করেন।

প্রধানমন্ত্রী তার বক্তৃতায় বলেন- রেল খাতের উন্নয়নের জন্য শুধু নতুন বগি ও ইঞ্জিন সংগ্রহ করলেই হবে না। পাশাপাশি রেল লাইন ও সেতুগুলোরও আধুনিকায়ন ও উন্নয়ন করতে হবে। রেল সেবাকে দ্রুততম ও আরামদায়ক করতে বর্তমান সরকার দ্রুতগতি সম্পন্ন ট্রেনের পাশাপাশি বৈদ্যুতিক ট্রেন চালু করার পরিকল্পনা করেছে।

তিনি আরও বলেন, উন্নয়নের জন্য যোগাযোগ খুবই গুরুত্বপূর্ণ। এ জন্য রেল সেবাকে আধুনিকায়ন ও গতিশীল করার পাশাপাশি মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়া আমাদের লক্ষ্য। সরকার সড়ক, নৌ ও বিমানপথের যেমন উন্নয়ন করেছে, ঠিক তেমনি বিশেষ বরাদ্দের মাধ্যমে একটি আলাদা রেল মন্ত্রণালয় গঠন করেছে।

প্রধানমন্ত্রী বলেন, দেশে এমন অনেক মানুষ আছে যারা রেল লাইন দেখেনি এবং আমরা রেল লাইনকে তাদের কাছে নিয়ে যাচ্ছি এবং এভাবে আমরা রেল নেটওয়ার্ক তৈরি করছি। শেখ হাসিনা রেল লাইনের জন্য প্রয়োজনীয় জনবল নিয়োগ ও যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে তাদের আধুনিক ট্রেন পরিচালনায় দক্ষ করে গড়ে তুলতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

তিনি বলেন, রেলওয়ের পরিসেবাগুলোর পাশাপাশি এর ক্ষমতা বৃদ্ধির জন্য নতুন ইঞ্জিন, কোচ এবং নতুন জনশক্তিও নিয়োগ করতে হবে। বাংলাদেশ রেলওয়ের উন্নয়নের জন্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) ভূমিকার প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, এডিবি সব সময় দেশের উন্নয়নে পাশে থেকেছে, বিশেষ করে রেলওয়ের জন্য। তিনি বলেন, ‘রেলওয়েকে নতুন জীবন দেয়ার জন্য আমি এডিবিকে ধন্যবাদ জানাই।’

কোনো প্রতিষ্ঠানের নাম উল্লেখ না করে শেখ হাসিনা বলেন, অন্য একটি আন্তর্জাতিক সংস্থা রেল পরিসেবা বন্ধ করতে চেয়েছিল। শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু সেতুতে রেল লাইন চালু করে সরকার সেতুটিকে বহুমুখী করে তুলেছে।

প্রধানমন্ত্রী বলেন, পদ্মায় দেশের বৃহত্তম সেতু নির্মাণ কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। তিনি বলেন, ভাঙ্গায় একটি রেলওয়ে জংশন নির্মাণ করা হবে এবং ফরিদপুর হয়ে যশোর পর্যন্ত রেল নেটওয়ার্ক বিস্তৃত করা হবে। এর ফলে ঢাকা-বেনাপোল রুটে দূরত্ব ১৮০ কিলোমিটার কমে যাবে এবং ঢাকা থেকে বেনাপোল পর্যন্ত ভ্রমণের সময়ও কমবে প্রায় ৪-৫ ঘণ্টা। নতুন ট্রেন সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, আসন্ন ঈদুল আজহার আগে রাজশাহী ও খুলনা বিভাগের জনগণের জন্য এটি তার সরকারের উপহার।

চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত আন্তঃনগর বনলতা এক্সপ্রেস ট্রেন সার্ভিস সম্প্রসারণ প্রসঙ্গে তিনি বলেন, দেশে আমের মৌসুম চলছে। আমচাষীরা সম্প্রসারিত এ ট্রেন সার্ভিসের মাধ্যমে লাভবান হবেন। তারা চাঁপাইনবাবগঞ্জ থেকে সহজেই আম বাজারজাত করতে পারবেন।

রেলপথ মন্ত্রণালয় সূত্র জানায়, প্রতিদিন ‘বেনাপোল এক্সপ্রেস’-এর এক জোড়া ট্রেন ঢাকা-বেনাপোল রুটে চলাচল করবে। এর মধ্যে যাত্রাপথে ঈশ্বরদী, যশোর এবং ঢাকা বিমানবন্দর স্টেশনে ট্রেনটি যাত্রাবিরতির কথা রয়েছে।

বেনাপোল এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয় বেনাপোল রেলওয়ে স্টেশন। প্ল্যাটফর্মের ওপরে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। হরেক রকম ফুল দিয়ে গোটা ট্রেনটি সাজানো হয়।

বেনাপোল থেকে প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে অংশ নেন রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান, যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দীন ও মেজর জেনারেল (অব.) মো. নাসির উদ্দীন। উপস্থিত ছিলেন বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরী, যশোরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শাওকাত হোসেন ও যশোরের পুলিশ সুপার মঈনুল হক, টিএনও পুলক কুমার মণ্ডল।

‘বনলতা এক্সপ্রেস’ ট্রেন চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত বর্ধিতকরণ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশনে আয়োজন করা হয় উদ্বোধনী অনুষ্ঠানের। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মো. খায়রুজ্জামান লিটন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, সংরক্ষিত নারী সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবদুল ওদুদ, জেলা প্রশাসক তাজকির-উজ-জামান, রেলওয়ের পশ্চিমাঞ্চলের জিএম শহীদুল ইসলামসহ সরকারি-বেসরকারি দফতরের কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ বিরতিহীন বনলতা এক্সপ্রেস ট্রেন বাঁশি বাজিয়ে ও পতাকা নেড়ে উদ্বোধন করেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×