নিউইয়র্কে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক

রোহিঙ্গা সংকট সমাধানে ‘সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছেন’ জাতিসংঘ মহাসচিব

পালাওয়ের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে চুক্তি * যুক্তরাষ্ট্রের সিনেটর ও এমপিদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

  যুগান্তর ডেস্ক ১৯ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ফাইল ছবি

রোহিঙ্গা সংকট সমাধানে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

নিউইয়র্কে সংস্থাটির সদর দফতরে স্থানীয় সময় বুধবার বিকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে তিনি এ কথা বলেন। এ সময় রোহিঙ্গা সংকট নিয়ে উদ্বেগও প্রকাশ করেন গুতেরেস।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা ইস্যুর টেকসই সমাধানে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের আরও জোরালো সহায়তা চাইলে জাতিসংঘ মহাসচিব বলেন, এই সংকটের সমাধানে তিনি সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এ বিষয়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের করণীয় সম্বন্ধে সুনির্দিষ্ট বেশ কিছু বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়। মহাসচিব রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বাংলাদেশের জনগণের উদারতা ও মানবিক সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন ও ধন্যবাদ জানান।

বিশ্বব্যাপী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উদযাপন করার বিষয়ে জাতিসংঘ ও মহাসচিবের অংশগ্রহণ, উপস্থিতি ও সম্পৃক্ততার অনুরোধ জানান পররাষ্ট্রমন্ত্রী।

পালাওয়ের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে চুক্তি : এদিন বাংলাদেশ ও পালাওয়ের মধ্যে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন বিষয়ে একটি চুক্তি সই হয়। বাংলাদেশ স্থায়ী মিশনে পালাওয়ের রাষ্ট্রপতি থমাস এসাং রেমেনগেসাউ জুনিয়র এবং পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেনের উপস্থিতিতে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও জাতিসংঘে নিযুক্ত পালাওয়ে স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত নেডিকাস ওলাই উলুডং নিজ দেশের সরকারের পক্ষে চুক্তিতে সই করেন।

যুক্তরাষ্ট্রের সিনেটর ও সংসদ সদস্যদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ : স্থায়ী মিশনে নিউইয়র্ক স্টেটের সিনেটর লুইস সেপুলভেদার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী। লুইস বাংলাদেশের প্রতি তার আগ্রহের কথা জানিয়ে সিনেটরদের একটি দল নিয়ে ঢাকা সফরে যাওয়ার ইচ্ছা ব্যক্ত করেন। এ সময় মিশনে উপস্থিত বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গেও সাক্ষাৎ হয় এই সিনেটরের।

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্যের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়। প্রাকৃতিক তন্তু পাট ও পাটজাত দ্রব্যের ব্যবহারের সুফল এবং এসব দ্রব্য ও পণ্য আমদানির ক্ষেত্রে সিনেটরদের ভূমিকা রাখার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

জিএসপির বিষয়টি উল্লেখ করে তিনি সিনেটর লুইসকে বলেন, তিনি যেন ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক যোগাযোগ ব্যবহার করে এ বিষয়ে যুক্তরাষ্ট্র সরকারের সিদ্ধান্ত পরিবর্তনে ভূমিকা রাখেন। লুইস বিষয়টির সমাধানে আন্তরিকভাবে কাজ করবেন বলে জানান। এছাড়া রোহিঙ্গা সংকটও উঠে আসে আলোচনায়।

এছাড়া বুধবার সকালে ওয়াশিংটন ডিসিতে রিপাবলিকান ও ডেমোক্রেট বেশ কয়েকজন সংসদ সদস্যের সঙ্গেও সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী। সেখানেও রোহিঙ্গা ইস্যুসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

জাতিসংঘ স্থায়ী মিশনে মতবিনিময় সভা : এদিন দুপুরে জাতিসংঘের চলতি উচ্চ পর্যায়ের রাজনৈতিক ফোরামে (এইচএলপিএফ) অংশগ্রহণ উপলক্ষে নিউইয়র্ক সফররত স্পিকার শিরীন শারমিন, পরিকল্পনামন্ত্রী মোহাম্মদ আবদুল মান্নান এবং পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ স্থায়ী মিশনে মিশনের কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় অংশ নেন।

অনুষ্ঠানটিতে এইচএলপিএফ-এ অংশগ্রহণকারী বাংলাদেশে এসডিজি বাস্তবায়নের মুখ্য সমন্বয়কারী আবুল কালাম আজাদসহ সিনিয়র সচিব, সচিব ও বিভিন্ন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেছাসহ কনস্যুলেটের অন্য কর্মকর্তারাও সভায় উপস্থিত ছিলেন।

প্রবাসী বাংলাদেশিদের কর্মসূচিতে পররাষ্ট্রমন্ত্রী : সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করেন। নিউইয়র্কের জ্যাকসন হাইটস্থ বেল্লোজিনো পার্টি হলে পররাষ্ট্রমন্ত্রী নতুন একটি প্রবাসী বাংলা টিভি চ্যানেল ‘বাংলা চ্যানেল’-এর সম্প্রচার কার্যক্রমের উদ্বোধন করেন।

অনুষ্ঠানটিতে মুক্তিযোদ্ধা, শিল্পী, লেখক, সাংবাদিক, ব্যবসায়ী, সমাজকর্মীসহ বিভিন্ন পেশার নিউইয়র্ক প্রবাসী বাঙালি সম্প্রদায়ের বরেণ্যরা উপস্থিত ছিলেন। এর আগে প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত ‘বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের ভূমিকা এবং যুক্তরাষ্ট্রের মূল ধারায় প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণ’ শীর্ষক আরেকটি অনুষ্ঠানে যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডে প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণ ও বিনিয়োগ আরও বাড়াতে আহ্বান জানান তিনি। পাশাপাশি যুক্তরাষ্ট্রের মূলধারায় প্রবেশের মাধ্যমে বাংলাদেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে বিশেষ করে রোহিঙ্গা বিষয়ে আরও ভূমিকা রাখার জন্য প্রবাসীদের তিনি উৎসাহিত করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×