শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র

গুজব ও ডেঙ্গু রোধে শিক্ষাপ্রতিষ্ঠানে নির্দেশনা

  যুগান্তর রিপোর্ট ২৭ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শিক্ষা মন্ত্রণালয়

শিক্ষাপ্রতিষ্ঠান থেকে যাতে কেউ গুজব ছড়াতে না পারে সেজন্য নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া ডেঙ্গু প্রতিরোধে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার রাখতে বলা হয়েছে। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা পরিপত্রে এসব নির্দেশনা দেয়া হয়।

পরিপত্রে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠান থেকে গুজব রটানো সহজ বলে অসাধু মহল শিক্ষার্থী-অভিভাবকসহ সর্বসাধারণকে বিশেষ উদ্দেশ্যে ব্যবহার করছে। এজন্য গুজব রটনাকারীদের আইনের হাতে সোপর্দ করতে হবে।

নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে- গুজব থেকে সাবধান থাকার জন্য অভিভাবক এবং শিক্ষার্থীদের সচেতন করবেন প্রতিষ্ঠানপ্রধান ও শিক্ষকরা। গুজবকে কেন্দ্র করে কোনো অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটতে পারে সেজন্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

গুজব রটনাকারীদের চিহ্নিত করে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে সোপর্দ করতে হবে। জনগুরুত্বসম্পন্ন বিষয়টিতে সদা সতর্ক থেকে তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। পরিপত্রে আরও বলা হয়, সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে।

এতে বহু মানুষ আক্রান্ত হয়েছেন এবং হচ্ছেন। বিশেষজ্ঞদের ধারণা, সতর্কতা অবলম্বন করলে এ রোগ থেকে নিস্তার পাওয়া সম্ভব। ডেঙ্গু প্রতিরোধের জন্য সরকারের সংশ্লিষ্ট দফতরগুলো সব প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর খেলার মাঠ ও দুই ভবনের মাঝে জমে থাকা পানি এবং ফুলের টবে জমে থাকা পানি এডিস মশার উপযুক্ত প্রজনন ক্ষেত্র। ডেঙ্গুর বিস্তার রোধে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো কার্যকর ভূমিকা রাখতে পারে। ডেঙ্গু প্রতিরোধে চারটি নির্দেশনা দেয়া হয়।

এগুলো হল- খেলার মাঠ ও ভবনগুলো পরিষ্কার রাখতে হবে, মাঠ কিংবা ভবনে জমে থাকা পানি দ্রুত সরিয়ে ফেলতে হবে, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সৌন্দর্যবর্ধনের জন্য যেসব ফুলের টব রাখা রয়েছে সেগুলো নিয়মিত পরিষ্কার রাখতে হবে, ডেঙ্গু প্রতিরোধের উপায়গুলো শিক্ষার্থীদের নিয়মিত আনুষ্ঠানিকভাবে অবহিত করতে হবে।

ঘটনাপ্রবাহ : ভয়ংকর ডেঙ্গু

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×