পশুর ভ্রূণে বাড়বে মানুষের কোষ!

  যুগান্তর ডেস্ক ০২ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ছবিটি প্রতীকী
ছবিটি প্রতীকী

হলিউডের ‘এক্স-ম্যান’ চলচ্চিত্র সিরিজের জনপ্রিয় চরিত্র উলভরিন বা ‘ক্যাটস’ সিনেমার বিড়ালের মতো চরিত্রদের মনে আছে নিশ্চয়ই। মানুষ ও পশুর মিশ্রণের এসব চরিত্র এতদিন সিনেমার পর্দায় দেখা গেছে। এবার বাস্তবেও হচ্ছে এমন মিশ্রণের গবেষণা।

অভিনব এই গবেষণা শুরু করেছেন জাপানের বিজ্ঞানীরা। গত বছর পর্যন্ত পশুর ভ্রূণে মানবকোষ স্থাপনের গবেষণায় নিষেধাজ্ঞা জারি থাকলেও এবার অনুমোদন দিয়েছে দেশটির সরকার।

আপাতত ইঁদুরের ওপর এই পরীক্ষা করা হবে। তবে এর ফলে হলিউডি সিনেমার চরিত্রদের মতো কোনো প্রাণী হবে না বলেও জানিয়েছেন বিজ্ঞানীরা।

গবেষণা দলের প্রধান হিরোমিৎসু নাকউচি বলেন, ১০ বছরের প্রস্তুতির পর অবশেষে আমরা কঠিন এই পথে এগোচ্ছি। পরীক্ষা সফল হলে ভবিষ্যতে এমন ইঁদুর জন্ম নিতে পারে, যার মস্তিষ্ক মানুষের মতোই কাজ করবে।

প্রসঙ্গত, এর আগে ভেড়া ও শূকরের ওপর এই ধরনের পরীক্ষা করা হয়েছিল। কোনোবারই মানবকোষ মিশ্রিত ভ্রূণকে বাঁচানো সম্ভব হয়নি। এবার দীর্ঘসময়ের এই কল্পনাকে বাস্তবায়িত করতে বদ্ধপরিকর বলে জানিয়েছেন জাপানি গবেষকরা। এরপর শূকরের ওপর ৭০ দিনের পরীক্ষার জন্য সরকারের কাছে অনুমতি চাইবেন বলে জানিয়েছেন নাকউচি। এএফপি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×