ফল পুনঃনিরীক্ষণ : এইচএসসি ও আলিমে জিপিএ-৫ পেল আরও ২৬৬ শিক্ষার্থী

  যুগান্তর রিপোর্ট ১৭ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফল পুনঃনিরীক্ষণ: এইচএসসি ও আলিমে জিপিএ-৫ পেল আরও ২৬৬ শিক্ষার্থী
ফল পুনঃনিরীক্ষণ: এইচএসসি ও আলিমে জিপিএ-৫ পেল আরও ২৬৬ শিক্ষার্থী। ফাইল ছবি

এইচএসসি ও সমমানের পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফল প্রকাশিত হয়েছে। ফল প্রকাশের এক মাস পূর্ণ হওয়ায় শুক্রবার ছুটির দিনেই এই ফল প্রকাশ করে শিক্ষা বোর্ডগুলো।

৯ শিক্ষা বোর্ডে নতুন করে ২৬৬ জন পেয়েছে জিপিএ-৫। ফেল থেকে পাস করেছে ৫৫৫ জন। পুনঃনিরীক্ষিত ফল সব শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

১৭ জুলাই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়। পরদিন থেকে এক সপ্তাহ পুনঃনিরীক্ষণের আবেদন নেয়া হয়।

প্রকাশিত পুনঃনিরীক্ষণের ফলে দেখা যায়, ঢাকা বোর্ডে নতুন করে ১৪৫ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। আর ফেল থেকে পাস করেছে ২৮৯ জন। ১ হাজার ৫৮৬ জনের আগের ফল পরিবর্তন হয়েছে।

ঢাকা বোর্ডের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট মনজুরুল কবীর এসব তথ্য নিশ্চিত করেছেন।

ফল পুনঃনিরীক্ষণে রাজশাহী বোর্ডের ৬৬ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছে। নতুন জিপিএ-৫ পেয়েছে ৪৪ জন। যশোর বোর্ডের ২৩ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছে। নতুন করে জিপিএ-৫ পেয়েছে ১২ জন।

কুমিল্লা বোর্ডের ৬২ জন ফেল থেকে পাস করেছে। নতুন জিপিএ-৫ পেয়েছে ১৬ জন। সিলেট বোর্ডের ১৬ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছে। ফল পুনঃনিরীক্ষণে নতুন জিপিএ-৫ পেয়েছে ৬ জন।

দিনাজপুর বোর্ডের ২৯ জন ফেল থেকে পাস করেছে। নতুন জিপিএ-৫ পেয়েছে ৬ জন। ১৩৬ জনের ফল পরিবর্তন হয়েছে।

চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণে ৩৬৫ জনের ফল পরিবর্তন হয়েছে। এর মধ্যে ফেল থেকে পাস করেছে ৪৭ জন এবং নতুন করে জিপিএ-৫ পেয়েছে ২৪ জন।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান এসব তথ্য নিশ্চিত করেছেন। বরিশাল ব্যুরো জানায়, বরিশাল শিক্ষা বোর্ডে উত্তরপত্র পুনঃনিরীক্ষণে ৮ জন ফেল থেকে পাস করেছে। নতুন জিপিএ-৫ পেয়েছে ৪ জন।

এইচএসসির পাশাপাশি মাদ্রাসার আলিম পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের ফলও প্রকাশিত হয়েছে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে নেয়া এই পরীক্ষার ১৫ শিক্ষার্থী ফেল থেকে পাস করেছে।

ফল পুনঃনিরীক্ষণে নতুন জিপিএ-৫ পেয়েছে ৯ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কামাল উদ্দিন এই তথ্য নিশ্চিত করে বলেন, পুনঃনিরীক্ষণ শেষে গ্রেড পরিবর্তন হয়েছে ৬৩ শিক্ষার্থীর।

উল্লেখ্য, এ বছর ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ শিক্ষার্থী এইচএসসি ও আলিম পরীক্ষা দিয়েছে। এর মধ্যে ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন উত্তীর্ণ হয়েছে। পাসের হার ছিল ৭৩ দশমিক ৯৩ শতাংশ।

ঘটনাপ্রবাহ : এইচএসসি পরীক্ষা ২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×