বয়সের ছাপ কমাবে মস্তিষ্কের কোষ

  যুগান্তর ডেস্ক ১৭ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বয়সের ছাপ কমাবে মস্তিষ্কের কোষ
বয়সের ছাপ কমাবে মস্তিষ্কের কোষ। ছবি: সংগৃহীত

বয়সের ভারে ভাঁজ পড়ছে মুখমণ্ডলসহ শরীরের বিভিন্ন অংশে? ডায়েট, ব্যায়ামসহ নানা ধরনের প্রসাধনীর দ্বারস্থ হচ্ছেন? সুখবর আছে- এবার বৈজ্ঞানিক পদ্ধতিতেই কমানো যাবে বয়সের ছাপ। যুক্তরাজ্যের কেমব্র্রিজ ইউনিভার্সিটির একদল গবেষক বলেছেন, মস্তিষ্কের কোষের পরিবর্তন করে বয়সকে হাতের মুঠোয় রাখা সম্ভব।

নেচার জার্নালে প্রকাশিত গবেষণাপত্রটিতে বলা হয়েছে, বয়সের সঙ্গে মস্তিষ্কের জড়তা বাড়তে থাকে। মস্তিষ্কের সক্রিয় কোষ ধীরে ধীরে নিষ্ক্রিয় হয়ে বয়সের ভার বাড়িয়ে দেয়। এর জেরেই দৈনন্দিন কাজ করা কঠিন হয়ে যায় এবং বয়সের ছাপ দেখা যায় মুখে, শরীরে। বিজ্ঞানীরা ‘ওলিগোডেনড্রোসাইট প্রোজেনিটর সেলস’ পরীক্ষার মাধ্যমে বয়স্ক ও কমবয়সী ইঁদুরের মস্তিষ্কের কোষের ওপর গবেষণা চালান।

দেখা যায়, বেশি বয়সী ইঁদুরের মস্তিষ্কে বসানো কমবয়সী ইঁদুরের মস্তিষ্কের কোষ কাজ করছে। ড. কেভিন শল্যুট বলেন, ‘অত্যন্ত চমকপ্রদ যে, পরিণত হওয়ার পর কোষগুলো কমবয়সী মস্তিষ্কের কোষের মতোই কাজ করছিল।’ কেমব্রিজ ইউনিভার্সিটির এই গবেষণাকে স্বীকৃতি দিয়েছে ইউরোপীয় রিসার্চ কাউন্সিলসহ একাধিক সংস্থা। তবে চাঞ্চল্যকর এই গবেষণায় আরও পরীক্ষার প্রয়োজন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি মানুষের ক্ষেত্রে এটি কতটা কাজ করবে তাও দেখতে হবে বলে মত দেন তারা এই সময়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×