৫১ বছর পর বিধ্বস্ত বিমানের খোঁজ

  যুগান্তর ডেস্ক ২০ অগাস্ট ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিধ্বস্ত বিমান। ছবি: সংগৃহীত

প্রায় ৫১ বছর আগে দুর্ঘটনায় নিহত পাইলটের দেহ ও বিমানের ধ্বংসাবশেষের খোঁজ মিলেছে। ভূপৃষ্ঠ থেকে প্রায় ২০ হাজার ফুট উপরে ভারত-চীন সীমান্তে হিমাচল প্রদেশের ‘ঢাকা’ নামক হিমবাহ থেকে সম্প্রতি ‘নেহেরু মাউন্টেরিয়াং ইন্সটিটিউট’-এর পর্বতারোহী দল এগুলোর খোঁজ পায়।

নিকটতম সেনা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে তারা মৃতদেহ ও ধ্বংসাবশেষ উদ্ধার করে।

১৯৬৮ সালের ৭ ফেব্রুয়ারি চণ্ডিগড় থেকে লেহ-এর উদ্দেশে যাত্রা করে ভারতীয় বায়ুসেনার মালবাহী বিমান এএন-১২। বৈরী আবহাওয়ার কারণে হিমাচল প্রদেশের রোহতাং পাসের কাছ দিয়ে যাওয়ার সময় দুর্ঘটনার কবলে পড়ে সেটি।

একপর্যায়ে বিমানটি ভেঙে বরফের স্তূপের মাঝে পড়ে যায়। বিমানটিতে ১০২ আরোহী ছিলেন। এরপর বিভিন্ন সময় বিমানটি উদ্ধারের চেষ্টা করা হলেও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে তা পারা যায়নি।

এ ছাড়া বিমানের ভগ্নাবশেষের ওপর ক্রমাগত বরফ পড়ায় তা খুঁজে পাওয়ার সম্ভাবনা ক্ষীণ হতে থাকে। একপর্যায়ে সেনা কর্তৃপক্ষ জানিয়ে দেয়, এত উপরে ভেঙে পড়া বিমানের ভগ্নাবশেষ উদ্ধার কার্যত অসম্ভব। অবশেষে গত মাসে কীভাবে ধ্বংসাবশেষ বেরিয়ে এলো- এটা নিয়েও কৌতূহল বাড়ছে। সংবাদ প্রতিদিন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত