ল্যাবে বিকশিত মস্তিষ্কেও স্নায়বিক ক্রিয়া!

  যুগান্তর ডেস্ক ০২ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ল্যাবে বিকশিত মস্তিষ্কেও স্নায়বিক ক্রিয়া!
ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো ল্যাবে (পরীক্ষাগার) বিকশিত ছোট আকারের মস্তিষ্কে বৈদ্যুতিক তরঙ্গের মাধ্যমে স্নায়বিক ক্রিয়াকলাপ চিহ্নিত করছেন বিজ্ঞানীরা। এর মধ্য দিয়ে নিউরোলজিক্যাল মডেল তৈরির পথ ছাড়াও অনেক মৌলিক প্রশ্নের উত্তর মিলবে।

মস্তিষ্কের উন্নয়নমূলক প্রক্রিয়া তথা ‘ব্রেইন অর্গানয়েডস’ নিয়ে প্রায় এক দশক ধরে গবেষণা চললেও এর আগে কখনও তাতে কার্যকর নিউরাল নেটওয়ার্ক তৈরি করা সম্ভব হয়নি।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী অ্যালিসন মউত্রি বলেন, ‘আপনি যদি পাঁচ বছর আগে আমাকে জিজ্ঞাসা করতেন, ব্রেইন অর্গানয়েডে কী এমন কোনো জটিল নেটওয়ার্কের উপস্থিতি আছে, যা মস্তিষ্কে তরঙ্গ সৃষ্টি করতে সক্ষম- আমার উত্তর হতো ‘না’।’

সেল প্রেস জার্নালে গত বৃহস্পতিবার মউত্রি ও তার সহকর্মীদের প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে, স্টেম সেলের যথাযথ বিকাশের কারণেই মস্তিষ্ক নিয়ে এই গবেষণাটির একটি অংশ সফল হয়েছে।

এর অন্য অংশটিও ছিল আশ্চর্যজনক। কারণ গবেষকরা চিন্তা করেছিলেন ঠিক যেমন গর্ভে অনাগত শিশুর মস্তিষ্কের বিকাশ ঘটে তেমনই যেন নিউরনগুলোকে পর্যাপ্ত সময় নিয়ে বিকাশ করা যায়, বাস্তবেও তেমনটা করা সম্ভব হয়েছে। তবে ছোট ওই মস্তিষ্কে চেতনা ছিল কিনা, তা এখনও স্পষ্ট নয়। এএফপি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×