পরিবেশ রক্ষা করে সামরিক মহড়া

  যুগান্তর ডেস্ক ০৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পরিবেশ রক্ষা করে সামরিক মহড়া

সামরিক মহড়া সাধারণত পরিবেশের ক্ষতি করে থাকে। কিন্তু জার্মানির সামরিক বাহিনী নানাভাবে পরিবেশ সংরক্ষণের ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা পালন করছে। তাদের অধিভুক্ত জমিতে বিরল উদ্ভিদ ও প্রাণী সুরক্ষা পাচ্ছে।

ট্যাংক চলাচল ও গোলাবারুদের মহড়ার আগে পরিবেশবিদদের সমন্বয়ে সার্চ পার্টি এলাকা ঘুরে ঘাসের আড়ালে সম্ভাব্য বিস্ফোরকের ঝুঁকিও দূর করে। জার্মান সামরিক বাহিনীর বিশেষজ্ঞরা তাদের সঙ্গে থাকেন।

বাউমহোল্ডার মিলিটারি ট্রেনিং এলাকায় বৈচিত্র্যময় এক নিসর্গ সৃষ্টি হয়েছে। জীববৈচিত্র্যের জন্য আদর্শ পরিবেশের সৃষ্টি হয়েছে। প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ করতে যে সরঞ্জামের প্রয়োজন, সেনাবাহিনীর কাছে সেসব রয়েছে।

যেমন সাঁজোয়া যান কাজে লাগিয়ে খোলা জায়গা খালি রাখা হয়, যাতে সেসব জায়গা আগাছায় ভরে না যায়। সামরিক বাহিনীর ইকোলজিস্ট ভিলফ্রিড গ্রোটেন মনে করেন, সাঁজোয়া যান যেসব জায়গা ধ্বংস করে, সেখানে নতুন পরিবেশ সৃষ্টি হয়। ট্যাংকের গতিপথ ও বোমার গহ্বরে ছোট আকারের পুকুর সৃষ্টি হয়, যেখানে ব্যাঙ ও গুঁইসাপের বংশবৃদ্ধি ঘটে।

জার্মানিতে সামরিক মহড়ার জন্য ১ হাজার ৪০০ বর্গকিলোমিটার জমি ধার্য করা হয়েছে। সামরিক বাহিনীর জমিতে হেভি মেটাল ও অবশিষ্ট কেরোসিন তেলের মতো দূষণকারী পদার্থ থাকা সত্ত্বেও পরিবেশগত দিক থেকে এসব জমি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডয়চে ভেলে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×