মোরগের কণ্ঠরোধের চেষ্টা আদালতে নাকচ

  যুগান্তর ডেস্ক ০৬ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মোরগ

মোরগের ডাকে বিরক্ত প্রতিবেশীরা তা থামাতে আদালতে মামলা ঠুকে দিয়েছিলেন। কিন্তু তাতেও লাভ হল না, পশ্চিম ফ্রান্সের রশফোর্টের আদালত রায় দিয়েছেন ‘মরিস’ নামের ওই মোরগের কণ্ঠরোধ করা যাবে না। আটলান্টিক মহাসাগরের উপকূলবর্তী ওলেরন দ্বীপে নিয়মিত ছুটি কাটাতে যাওয়া অবসরপ্রাপ্ত এক দম্পতি ওই মামলা করেছিলেন। আদালত তাদের আর্জি খারিজের পাশাপাশি ক্ষতিপূরণ ও মামলা বাবদ এক হাজার ডলারের বেশি জরিমানা করেছে।

এই মামলা ফ্রান্সে ব্যাপক সাড়া ফেলে। মরিসের ভোরে ডাকার অধিকারকে সমর্থন করে এক লাখ ৪০ হাজার মানুষ এক পিটিশনে সই করেন। মোরগটির মালিক করিন ফেসে্যাঁ বলেছেন, এর আগে মরিসের ডাক নিয়ে কেউ অভিযোগ করেনি। তিনি বলেন, এই রায় ‘পুরো ফ্রান্সের গ্রামীণ সংস্কৃতির বিজয়।’ ফ্রান্সে গ্রামবাসীদের অভিযোগ, নিরিবিলি সময় কাটানোর জন্য শহরের মানুষ গ্রামে বাড়ি কিনছেন; কিন্তু গ্রামে পশুপাখি ডাকবে, পোকামাকড় ঘুরে বেড়াবে- এসব তারা মানতে রাজি নন।

অবসরপ্রাপ্ত ওই দম্পতির দ্বিতীয় বাড়ি করিনদের পাশের বাড়িতে। করিন বলেন, শহরের যেমন নিজস্ব কিছু শব্দ আছে, তেমনি গ্রামেরও নিজস্ব কিছু শব্দ আছে। প্রকৃতির স্বাভাবিক নিয়মকে মেনে নিতে হবে। বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×