৭৩ বছর বয়সে যমজ সন্তান জন্মদান

  যুগান্তর ডেস্ক ০৭ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

৭৩ বছর বয়সে যমজ সন্তান জন্ম দেন মাংগায়াম্মা ইরামতি। ছবি: সংগৃহীত

সন্তানের জন্য কত হাহুতাশ করেছেন, সমাজে ‘নিগৃহীত’ হয়েছেন। অবশেষে সন্তান জন্ম দেয়ার স্বাদ ৭৩ বছর বয়সে এসে পেলেন মাংগায়াম্মা ইরামতি।

ভারতের অন্ধ্রপ্রদেশের এক হাসপাতালে বৃহস্পতিবার সিজারিয়ান সেকশনের মাধ্যমে ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) পদ্ধতিতে যমজ কন্যাসন্তান জন্ম দেন তিনি।

২০১৬ সালে দালজিনদের কাউর নামে আরেক ভারতীয় নারী ৭০ বছর বয়সে পুত্রসন্তানের জন্ম দিয়েছিলেন। মাতৃত্বের স্বাদ পাওয়া ইরামতি তো বটেই তার স্বজনদের মাঝেও বইছে আনন্দের বন্যা।

ইরামতি বলেন, ‘আমরা অনেক চেষ্টা করেছি। অনেক চিকিৎসক দেখিয়েছি। তাই এটা আমার জীবনের সবচেয়ে খুশির দিন।’ সন্তান না হওয়ায় সামাজিক অনেক অনুষ্ঠানে তাকে ডাকা হতো না বলেও জানান।

ইরামতির স্বামী সিতারামা রাজারাও (৮২) বলেন, ‘আমরা অসম্ভব খুশি।’ তবে তার এ আনন্দ দীর্ঘস্থায়ী হয়নি। শুক্রবারই স্ট্রোকে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। এদিকে ইরামতিকে চিকিৎসা দেয়া ডা. উমা শংকর জানান, মা ও শিশুরা সুস্থ আছে। বিবিসি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত