প্রধানমন্ত্রীর কাছে দুটি সম্মাননা ও একটি বই হস্তান্তর

  যুগান্তর রিপোর্ট ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিশেষ অবদানের জন্য স্পেনের রাজার কাছ থেকে পাওয়া বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সম্মাননা সনদ এবং ওজোন স্তর ক্ষয়রোধে সাফল্যের জন্য বাংলাদেশকে দেয়া সম্মাননা সনদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকের শুরুতে এসব সম্মাননা সনদ শেখ হাসিনার হতে তুলে দেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, নবায়নযোগ্য জ্বালানিসহ বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিশেষ অবদান এবং দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় স্পেনের রাজার কাছ থেকে স্পেন সরকারের সর্বোচ্চ সিভিল সম্মাননা পান বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। বৈঠকের শুরুতে প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর হাতে সম্মাননাটি হস্তান্তর করেন।

১৭ ফেব্রুয়ারি ঢাকায় এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত আলভারো ডি সালাস নসরুল হামিদের কাছে স্পেনের ‘কমিটমেন্ট টু দ্য নাম্বার অব দ্য সিভিল মেরিট অর্ডার’ তুলে দেন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ওজোন স্তর ক্ষয়রোধে বাংলাদেশের গৃহীত কার্যক্রমের সাফল্যের জন্য বাংলাদেশকে দেয়া ‘সার্টিফিকেট অব অ্যাপ্রেসিয়েশন’ সনদ প্রধানমন্ত্রীর কাছে হস্তাস্তর করেন পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী। গত বছরের শেষ দিকে কানাডার মন্ট্রিলে অনুষ্ঠিত ‘ইলেভেনথ মিটিং অব দ্য কনফারেন্স দ্য পার্টিস টু দ্য ভিয়েনা করভেনশন অ্যান্ড টোয়েন্টি নাইনথ মিটিং অব দ্য পার্টিস টু দ্য মন্টিল প্রটোকল’ শীর্ষক সভায় বাংলাদেশকে এ সম্মাননা দেয়া হয়। ওই সম্মেলনে অংশ নিয়ে পরিবেশ ও বন উপমন্ত্রী সম্মাননা গ্রহণ করেন।

এছাড়া বৈঠকের শুরুতে প্রেস ইন্সটিটিটিউট প্রকাশিত ‘সংবাদপত্রে বঙ্গবন্ধু’ শীর্ষক বইটি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম। তিনি আরও জানান, রংপুর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র শরফুদ্দীন আহমেদ ঝন্টুর মৃত্যুতে শোক প্রকাশ করেছে মন্ত্রিসভা। তিনি বলেন, রংপুর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র, মুক্তিযোদ্ধা ঝন্টুর মৃত্যুতে মন্ত্রিসভা শোকপ্রস্তাব গ্রহণ করেছে। তার মৃত্যুতে মন্ত্রিসভা গভীর শোক প্রকাশ এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.