ফিলিপাইনে ডেঙ্গু জ্বরে মৃতের সংখ্যা হাজার ছাড়াল

  যুগান্তর ডেস্ক ১২ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডেঙ্গু

ফিলিপাইনে এডিস মশাবাহিত ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়েই চলছে। দেশটির স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, চলতি বছরের ২৪ আগস্ট পর্যন্ত ডেঙ্গুতে এক হাজার ২১ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে। আসন্ন মাসগুলোতে পরিস্থিতি আরও ভয়াবহের শঙ্কা করা হচ্ছে। গত মাসেই দেশটিতে ডেঙ্গুকে ‘মহামারী’ ঘোষণা দেয়া হয়।

চীনা রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, ২০১৮ সালের ২৪ আগস্ট ফিলিপাইনে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছিল ৬২২। দেশটির স্বাস্থ্য বিভাগের আন্ডার সেক্রেটারি এনরিক ডোমিংগো বলেন, এবার ডেঙ্গুতে মৃত এক হাজার ২১ জনের মধ্যে প্রায় এক-তৃতীয়াংশই শিশু, যাদের বয়স পাঁচ থেকে নয় বছরের মধ্যে।

স্বাস্থ্য বিভাগের হিসাবে, চলতি বছর ২৪ আগস্ট পর্যন্ত দুই লাখ ৪৯ হাজার ৩৩২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। আগের বছর একই সময়ে এই সংখ্যা ছিল এক লাখ ১৯ হাজার ২২৪। ১৮ থেকে ২৪ আগস্টের মধ্যেই ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ১৯২ জন। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৬০ শতাংশ বেশি। ডোমিংগো বলেন, আগামী মাসগুলোতে ডেঙ্গুতে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছে স্বাস্থ্য বিভাগ। কারণ, অক্টোবর বা নভেম্বর পর্যন্ত থেমে থেমে বৃষ্টি হওয়ার পূর্বাভাস রয়েছে।

গত বছর একই সময়ের তুলনায় রোগীর সংখ্যা ৯৮ শতাংশ বেড়ে যাওয়ায় জরুরি ব্যবস্থা নেয়ার প্রয়োজনে গত ৬ আগস্ট ডেঙ্গুকে দেশজুড়ে ‘মহামারী’ ঘোষণা করে ফিলিপাইন সরকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, গত কয়েক দশকে বিশ্বজুড়ে ডেঙ্গুর প্রকোপ ভয়াবহ আকারে বেড়েছে।

বিশ্বজুড়ে প্রতি বছর ৪০ লাখেরও বেশি মানুষ ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়। এদের বেশির ভাগই ক্রান্তীয় বা উপ-ক্রান্তীয় দেশগুলোর বাসিন্দা। ডেঙ্গুর বিশেষ কোনো চিকিৎসা না থাকলেও প্রাথমিক পর্যায়ে শনাক্তের পর সুচিকিৎসার ব্যবস্থা থাকলে মৃতের সংখ্যা এক শতাংশেরও কম হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×