গ্রহাণুর আঘাতে বিলুপ্তি ঘটে ডাইনোসরের!

  যুগান্তর ডেস্ক ১২ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

পৃথিবীর ওপর এক বিশাল গ্রহাণুর আঘাতের পরিণামে নিশ্চিহ্ন হয়েছিল ডাইনোসররা! সম্প্রতি একদল বিজ্ঞানী এ তত্ত্বের সপক্ষে বিশদ বিবরণ তৈরি করেছে। ধারণা করা হয়, প্রায় ৬ কোটি ৬০ লাখ বছর আগে বিলুপ্তি ঘটে ডাইনোসরদের।

গবেষকরা মনে করেন, পৃথিবীতে আঘাত হানা গ্রহাণুটি ছিল ১২ কিলোমিটার চওড়া। সেটা পড়েছিল মেক্সিকো উপসাগর তীরবর্তী ইউকাটান উপদ্বীপ এলাকায়। সেখানে সৃষ্টি হওয়া বিশাল জ্বালামুখের ভূপ্রকৃতি এবং শিলার গঠন তন্ন তন্ন করে পরীক্ষা করে দেখেছে যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। গ্রহাণুর আঘাতের চিহ্নও তারা খুঁজে পেয়েছেন।

গবেষকরা বলছেন, গ্রহাণুর আঘাতে ২০০ কিলোমিটার চওড়া এবং কয়েক কিলোমিটার গভীর একটি গর্ত বা জ্বালামুখ তৈরি হয়েছিল। এর ফলে সাগরে সৃষ্টি হয়েছিল ভয়াবহ সুনামি। বিজ্ঞানীরা ওই এলাকাটির উপাদান পরীক্ষা করে কোনো সালফারের উপস্থিতি পাননি।

কিন্তু সমুদ্রের তলদেশের ওই জায়গাটির এক-তৃতীয়াংশই ছিল জিপসামের তৈরি- যার অন্যতম উপাদান সালফার।

বিজ্ঞানীরা বলছেন, সেই সালফার হয়তো ওই গ্রহাণুর আঘাতজনিত বিস্ফোরণে সাগরের পানির সঙ্গে মিশে গিয়েছিল এবং তা আকাশে ছড়িয়ে পড়েছিল।

ফলে পৃথিবীর আবহাওয়া অত্যন্ত ঠাণ্ডা হয়ে যায় এবং প্রাণী বা গাছপালার বেঁচে থাকা দুরূহ হয়ে ওঠে। এত ঠাণ্ডায় স্তন্যপায়ী প্রাণীরা টিকতে পারলেও ডাইনোসররা বাঁচতে পারেনি। বিবিসি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত