ফের বাড়ছে ডেঙ্গু রোগী: আ’লীগ নেত্রী ও ২ শিক্ষার্থীর মৃত্যু

  যুগান্তর রিপোর্ট ১৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফের বাড়ছে ডেঙ্গু রোগী: আ’লীগ নেত্রী ও ২ শিক্ষার্থীর মৃত্যু
বান্দরবানের রুমায় ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে মারা গেলেন আওয়ামী লীগ নেত্রী ডমেচিং মারমা

ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছয়শ’র ঘরে নামার ২৪ ঘণ্টার মধ্যে আবার বেড়েছে। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে ৭৫০ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

বুধবার সকাল ৮টা পর্যন্ত সংখ্যাটি ছিল ৬৩৪। এদিকে ডেঙ্গু আক্রান্ত হয়ে বান্দরবানে আওয়ামী লীগ নেত্রী এবং ঢাকার সাভার ও বরিশালে দুই শিক্ষার্থীর মৃত্যৃ হয়েছে। এ নিয়ে যুগান্তরের অনুসন্ধানে ১ আগস্ট থেকে ৪৩ দিনে ১৪৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা) ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ২৩৭ জন ডেঙ্গু রোগী। আর এ সময়ে ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৫১৩।

এর মধ্যে খুলনা বিভাগে সর্বোচ্চ ১৯৪ জন ভর্তি হয়েছেন। অধিদফতর বলছে, হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৫০০’র নিচে নামলেই কেবল ডেঙ্গু নিয়ন্ত্রণে এসেছে বলা যাবে।

হেলথ ইমারজেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে, এ বছর সারা দেশে ৭৯ হাজার ৩৬৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত ৭৬ হাজার ১৪১ জন ডেঙ্গু রোগী হাসপাতালের ছাড়পত্র পেয়েছেন।

শতকরা হিসাবে ৯৬ শতাংশ সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। এখন সারা দেশে বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ৩ হাজার ২৯ জন রোগী ভর্তি আছেন। এদের মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ১ হাজার ৩৫৫ জন, ঢাকার বাইরের হাসপাতালগুলোয় ১ হাজার ৬৭৪ জন ভর্তি রয়েছেন। অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ, গবেষণা ইন্সটিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ১৯৭টি মৃত্যুর তথ্য এসেছে।

এর মধ্যে ১০১টি পর্যালোচনা করে ৬০ জনের ডেঙ্গুতে মৃত্যু নিশ্চিত করেছে আইইডিসিআর। স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক মীর জাদি সেব্রিনা ফ্লোরা আগেই বলেছিলেন, সেপ্টেম্বরে বৃষ্টিপাতের কারণে মশার উপদ্রব বাড়তে পারে। ফলে এ মাসে ওঠানামা করবে ডেঙ্গু রোগীর সংখ্যা। স্বাস্থ্য অধিদফতর ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যার দিকে নজর রাখবে বলেও জানিয়েছিলেন তিনি।

আ’লীগ নেত্রীসহ তিনজনের মৃত্যু : ডেঙ্গু আক্রান্ত হয়ে বান্দরবান ও বরিশালে দু’জনের মৃত্যু হয়েছে। বান্দরবানের রুমায় ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আওয়ামী লীগ নেত্রী ডমেচিং মারমা (৩২) বৃহস্পতিবার ভোরে মারা যান।

স্বাস্থ্য বিভাগ ও পরিবার জানায়, কয়েকদিন আগে শারীরিকভাবে অসুস্থবোধ করলে রুমা উপজেলায় একটি মেডিকেল সেন্টারে পরীক্ষার পর তার শরীরে ডেঙ্গু ধরা পড়ে। পরে ডাক্তারের পরামর্শে উন্নত চিকিৎসার জন্য তাকে চট্টগ্রামে সিএসসিআর বেসরকারি হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। নিহত ডমেচিং মারমা রুমা সদর ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

তিনি রুমা উপজেলা চেয়ারম্যান ও রুমা উপজেলা আওয়ামী লীগের সভাপতি উহ্লাচিং মারমার সহধর্মিণী। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে তার স্বামী উহ্লাচিং মারমা জানান, চট্টগ্রাম থেকে তার লাশ রুমা উপজেলায় নিয়ে যাওয়া হবে। এদিকে আওয়ামী লীগ নেত্রীর মৃত্যুতে রুমায় শোকের ছায়া নেমে এসেছে।

এদিকে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডেঙ্গু আক্রান্ত হয়ে সুরাইয়া (১৪) নামে এক স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে। সে বরগুনার পাথরঘাটা উপজেলার পদ্মা গ্রামের বাদল মুন্সীর মেয়ে ও হাঁড়িটানা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী। হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডের ইনচার্জ আখিরুন্নেছা জানান, বুধবার সকালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত সুরাইয়াকে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার সকাল ৭টার দিকে তার মৃত্যু হয়।

সাভার প্রতিনিধি জানান, বুধবার রাতে ঢাকার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ডেঙ্গু আক্রান্ত শিক্ষার্থী মঞ্জুর মোর্শেদ আবিরের (২৫) মৃত্যু হয়েছে।

আবির সাভারের বনগাঁও ইউনিয়ন বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুনের বড় ছেলে। আবদুল্লাহ আল মামুন বলেন, আবির একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে অনার্স সম্পন্ন করে আইন বিষয়ে পড়াশোনা করছিল। সম্প্রতি সে আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি নেয়ার জন্য লন্ডনে যাওয়ার প্রস্তুতি নিয়েছিল। দুই সপ্তাহ আগে সে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়। এরপর তাকে রাজধানীর কল্যাণপুর এলাকার ইবনে সিনা হাসপাতালে ভর্তি করা হয়।

অবস্থার অবনতি হলে ধানমণ্ডি জেনারেল ও কিডনি হাসপাতালে ভর্তি করা হয়। সর্বশেষ মঙ্গলবার তাকে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে। আবিরের মৃত্যুতে শোক ও সমবেদনা জানিয়েছেন ঢাকা জেলা বিএনপির সভাপতি ডা. দেওয়ান মো. সালাউদ্দিন।

ঘটনাপ্রবাহ : ভয়ংকর ডেঙ্গু

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×