ভিনগ্রহে পানির সন্ধান, রয়েছে প্রাণ?

  যুগান্তর ডেস্ক ১৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভিনগ্রহে পানির সন্ধান, রয়েছে প্রাণ?

সৌরজগৎ থেকে ১১০ আলোকবর্ষ দূরে ‘কে২-১৮বি’ নামের একটি গ্রহ থেকে জলীয়বাষ্ক বেরিয়ে আসতে দেখা গেছে।

বিজ্ঞানীরা বলছেন, স্কষ্টই বোঝা যাচ্ছে গ্রহটিতে পানি রয়েছে। এই প্রথম পৃথিবীর বাইরে কোনো গ্রহে তরল অবস্থায় পানির খোঁজ মিলল। এবার খোঁজ মিলতে পারে প্রাণের অস্তিত্বের?

সম্প্রতি নেচার অ্যাস্ট্রোনমি জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে, মহাকাশে থাকা ‘হাবল স্কেস টেলিস্কোপ’ ২০১৬ থেকে ২০১৭ সালের মধ্যে সৌরজগতের বাইরের ওই তারামণ্ডল ও সেখানকার দুটি গ্রহের ছবি ও তথ্যা পাঠায়।

সেগুলো বিশ্লেষণ করে ‘কে২-১৮বি’ গ্রহ থেকে জলীয়বাষ্ক বেরিয়ে আসার ব্যাপারে নিশ্চিত হয়েছেন ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের ‘সেন্টার ফর স্কেস এক্সোকেমিস্ট্রি ডেটা’র জ্যোতির্বিজ্ঞানীরা। গ্রহটির বায়ুমণ্ডলে হাইড্রোজেন ও হিলিয়াম গ্যাসের চিহ্নও মিলেছে বলে গবেষকদের দাবি।

তারা বলছেন, ‘কে২-১৮বি’ গ্রহটি তার নক্ষত্রটি থেকে যে দূরত্বে রয়েছে, তাকে জ্যোতির্বিজ্ঞানের পরিভাষায় বলা হয় ‘গোল্ডিলকস জোন’ বা ‘হ্যাবিটেবল জোন’।

এটা গ্রহটিতে প্রাণের অস্তিত্ব সম্পর্কে বিজ্ঞানীদের আশাকে জোরালো করে তুলেছে। কঠিন (বরফ), তরল ও গ্যাস (জলীয়বাষ্ক)- হ্যাবিটেবল জোনে পানি থাকে তিন অবস্থাতেই। গ্রহটিতে তরল ও বায়ুমণ্ডল রয়েছে ‘বাসযোগ্য এলাকা’য়। গ্রহটি আকারে পৃথিবীর আটগুণ। ভর হতে পারে পৃথিবী ও নেপচুনের ভরের মাঝামাঝি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×