জলবায়ুর পরিবর্তনে উর্বরতা হারাবে ভূমি

  যুগান্তর ডেস্ক ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভূমি
উর্বরতা হারাবে ভূমি। ছবি: সংগৃহীত

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে শুধু বায়ুমণ্ডল, পরিবেশ, সমুদ্র বা মানবদেহই নয়; প্রত্যক্ষ ক্ষতির সম্মুখীন হবে ভূমিও। নতুন এক গবেষণা বলছে, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বিশ্বের অনেকাঞ্চলেই উর্বরতা হারাবে ভূমি। যার ফলে খাদ্য উৎপাদন ও ভূগর্ভস্থ সুপেয় পানির পরিমাণ কমবে। যা সৃষ্টি করতে পারে ভয়াবহ সংকটের।

যুক্তরাষ্ট্রের নিউ জার্সির রটজারস ইউনিভার্সিটির একদল গবেষক সম্প্রতি ‘সায়েন্স অ্যাডভান্স’ জার্নালে তাদের গবেষণাপত্র প্রকাশ করেন। সেখানে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। কোথাও বৃষ্টিপাত কমে গেছে, আবার কোথাও অতিরিক্ত হচ্ছে। বৃষ্টিপাত কমে যাওয়া অঞ্চলে দেখা দিচ্ছে খরা। সেখানে ভূগর্ভস্থ পানির স্তর নেমে মাটি উর্বরতা হারাচ্ছে। অপরদিকে বেশি বৃষ্টিপ্রবণ এলাকায় ঘটছে ভূমিধস ও বন্যা। ফলে সেখানেও ফসল উৎপাদন ব্যাহত হচ্ছে। কোথাও কোথাও লোনা পানি ঢুকে মাটির উর্বরতা শক্তি কমিয়ে দিচ্ছে।

মাটি বিশেষজ্ঞ ও রটজারস ইউনিভার্সিটির পরিবেশ বিজ্ঞানের অধ্যাপক ড্যানিয়েল গিমেনেজ বলেন, মাটি কার্বন সঞ্চিত রাখে। কিন্তু উর্বরতা শক্তি হারালে ওই কার্বন ডাই-অক্সাইড বায়ুমণ্ডলে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। এমনিতেই কার্বন নিঃসরণের ফলে বৈশ্বিক পরিবেশ হুমকির মধ্যে রয়েছে। এর সঙ্গে মাটিতে সঞ্চিত কার্বন এসে জমা হলে পরিস্থিতি আরও ভয়াবহ হবে। পরিস্থিতি সামাল দিতে বৈশ্বিক কার্বন নিঃসরণ কমানো ও বনায়নের বিকল্প নেই।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×