সৌরজগতের বাইরে আরেক ধূমকেতুর সন্ধান

  যুগান্তর ডেস্ক ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সৌরজগতের বাইরে আরেক ধূমকেতুর সন্ধান

নতুন একটি ধূমকেতু আবিষ্কার করেছেন এক শৌখিন জ্যোতির্বিদ। ধারণা করা হচ্ছে, এটি আমাদের সৌরজগতের বাইরের।

অনুমান ঠিক হলে এটি হবে ২০১৭ সালে আবিষ্কৃত দীর্ঘায়ত মহাজাগতিক বস্তু ‘ওমুয়ামুয়া’র পর দ্বিতীয় কোনো সৌরজগৎবহির্ভূত বস্তু- বিজ্ঞানীরা যেগুলোকে অভিহিত করেন ‘ইন্টারস্টেলার অবজেক্ট’ হিসেবে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মাইনর প্লানেট সেন্টার (এমপিসি) এই আবিষ্কারের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। মহাজাগতিক বস্তুটির একটি ‘হাইপারবোলিক’ কক্ষপথ রয়েছে। সে জন্যই প্রমাণ হয়, এটি আমাদের পরিচিত জগতের বাইরের।

হাইপারবোলিক কক্ষপথ পূর্ণ বৃত্তের পরিসরের আকার সবসময় মেনে চলে না। এটির আকার গোল হলেও তা সব সময় বৃত্তের মতো হয় না।

সদ্য আবিষ্কৃত এই বস্তুটির প্রথমে পরিচয় দেয়া হয় জিবি ০০২৩৪, যেটি বর্তমানে ধূমকেতু সি/২০১৯ কিউ ৪ (বোরিসভ) নামে পরিচিত। সবশেষ পর্যবেক্ষণ অনুযায়ী এর কেন্দ্রীয় কৌণিক পরিমাণ ৩ দশমিক ২।

৩০ আগস্ট বাখচিসারাইর ক্রিমিয়ান অ্যাস্ট্রোফিজিক্যাল অবজারভেটরি থেকে গেন্নাদি বরিসভ প্রথম এটিকে শনাক্ত করেন। ওই সময় এটির অবস্থান ছিল সূর্য থেকে প্রায় ৪৫ কোটি কিলোমিটার দূরে। বিবিসি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×