জলবায়ুর ধাক্কা সামলাতে ভাসমান বাড়ি

  যুগান্তর ডেস্ক ১৯ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভাসমান বাড়ি

জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বের অনেক এলাকা হুমকির মুখে পড়েছে। বাসযোগ্য এলাকার অভাবের শঙ্কা থেকে নেদারল্যান্ডসের আমস্টারডামসহ বিশ্বের অনেক শহরে ভাসমান বাড়ি নির্মাণের উদ্যোগ নেয়া হচ্ছে।

আমস্টারডাম শহরের একটি খালে এক সময় শতাধিক মানুষ বসবাস করবে। ‘পরিষ্কার জাহাজ’ নামে এক প্রকল্পের আওতায় সেখানে ৩০টি ভবন গড়ে তোলা হচ্ছে।

প্রত্যেকটি ভবনের নিজস্ব ডিজাইন থাকলেও একটি মিল রয়েছে- ওগুলো বিশেষভাবে তৈরি কংক্রিটের ভেলার উপর ভাসবে। ভাসমান সেই ভিত্তির কয়েকশ’ টন ওজন বহনের ক্ষমতা থাকবে। স্থপতি ইয়রিট হুভ্যার্ট একটি ভবনের নকশা করেছেন।

তিনি বলেন, ‘নৌকার উপর যা কিছু তোলা হবে, তার ওজন ভালো করে হিসাব করতে হয়। কারণ অতিরিক্ত ওজন হলে, নৌকা বসে যাবে ও পানি প্রবেশ করতে শুরু করবে।’

২০ জন স্থপতি এ প্রকল্পে কাজ করছেন। বাড়িগুলো ডাঙায় তৈরি করে নৌকায় করে বন্দরে নেয়া হয়। প্রকল্প বোর্ডের সদস্য পেয়ার ডে রাইক বলেন, ‘পানির উপর অত্যন্ত টেকসই বাড়িতে সমাজবদ্ধভাবে বসবাসের লক্ষ্য পূরণ করতে চাচ্ছি।’ অন্যান্য বাড়ির মতো পেয়ারের বাড়িও সৌরশক্তিতে চলে।

বাড়ির বাইরের খোলস কর্ক দিয়ে তৈরি। এ ধরনের বাড়ি নির্মাণে আগ্রহ দেখাচ্ছে নিউইয়র্ক, বাল্টিমোর, লন্ডন কোপেনহেগেন। নেদারল্যান্ডসের অন্য এলাকায় শত শত ভাসমান বাড়ি নির্মিত হচ্ছে। ডয়চে ভেলে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×