ফাইনালের মহড়ায় বাংলাদেশ চায় জয়

সামনে আফগানিস্তান

  স্পোর্টস ডেস্ক ২১ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মাহমুদউল্লাহর ব্যাটিং
মাহমুদউল্লাহর ব্যাটিং। ফাইল ছবি

এই ম্যাচ ফাইনালের ড্রেস রিহার্সেল। মঙ্গলবার মিরপুরে যে দু’দল ত্রিদেশীয় টি ২০ সিরিজের শিরোপা জেতার জন্য ঝাঁপাবে, সেই বাংলাদেশ-আফগানিস্তান আজ মুখোমুখি। চট্টগ্রামে প্রাথমিক পর্বের শেষ ম্যাচ তাহলে দুই ফাইনালিস্টের কাছে কী মানে রাখে?

বাংলাদেশের কাছে বিরাট মানে রাখে। আফগানদের কাছে টানা হারের বৃত্ত থেকে বেরিয়ে আসা সাকিব আল হাসানদের প্রথম লক্ষ্য। আজ জিতলে ফাইনালের জন্য আত্মবিশ্বাসের জ্বালানি পেয়ে যাবে স্বাগতিকরা।

শুক্রবার বাংলাদেশ দলের প্রতিনিধি হয়ে মিডিয়ার সামনে আসা পেসার শফিউল ইসলাম জানাতে ভুললেন না যে, ফাইনালের আগে আফগানদের হারাতে মরিয়া বাংলাদেশ। ‘এই ম্যাচটিও আমাদের জন্য গুরুত্বপূর্ণ। ভালো খেলতে পারলে আত্মবিশ্বাস বাড়বে আমাদের। জয়ের অভ্যাস ফাইনালে ভালো খেলতে আমাদের সহায়তা করবে।’

গত বছর ভারতের দেরাদুনে তিন ম্যাচের টি ২০ সিরিজে আফগানিস্তানের বিপক্ষে হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ। এক বছর পর দেশের মাটিতে প্রথম ম্যাচে আফগানদের কাছে আবারও হার।

এখন পর্যন্ত টি ২০তে বাংলাদেশের বিপক্ষে পাঁচ ম্যাচের চারটিতেই জিতেছে তারা। বাংলাদেশের কাছে আফগানরা এখন বড় দল। হার্ডহিটার ব্যাটসম্যান, কার্যকর স্পিন বোলিং আক্রমণ সবই আছে তাদের।

আফগানদের হারানোর জন্য কৌশল খুঁজতে হয়। ম্যাচ জয়ের জন্য সেই কৌশল খুঁজছেন সাকিব-মুশফিকরা।

আফগানিস্তানের তিন স্পিনার- রশিদ, মুজিব-উর-রেহমান ও মোহাম্মদ নবী আগের ম্যাচে বাংলাদেশকে ধসিয়ে দিয়েছিলেন। সাকিবদের সামনে পেলে তারা জ্বলে ওঠেন। বাংলাদেশ শিবিরে তাই আফগান স্পিন সামলানোর প্রস্তুতি চলছে। আগ্রাসী ব্যাটিংয়ে পাল্টা জবাব দিতে চায় স্বাগতিকরা।

এর আগে এই পরিকল্পনায় গিয়ে ভালো করতে পারেনি বাংলাদেশ। কাল চট্টগ্রামে অনুশীলনে স্পিনারদেরই বেশি খেলেছেন ব্যাটসম্যানরা। আগের ম্যাচে অভিষেক হয়েছে লেগ-স্পিনার আমিনুল ইসলামের। ভালো লাইন-লেন্থ রেখে বোলিং করেছেন তিনি। ওই ম্যাচে ইনজুরিতে পড়ায় আজ তার খেলা নিয়ে সংশয় রয়েছে।

শুক্রবার অবশ্য অনুশীলন করেছেন এই লেগ-স্পিনার। তার বাঁ-হাতে তিনটি সেলাই পড়েছে।

আফগানিস্তানের বিপক্ষে হারের পর জিম্বাবুয়ের বিপক্ষে তিন পরিবর্তন নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ। তাতে আমিনুলের সঙ্গে নতুন বলে ভালো করেছিলেন অভিজ্ঞ শফিউল ইসলাম। নাজমুল হোসেন শান্ত বড় স্কোর করতে না পারলেও লিটন দাসকে শুরুতে ভালো সমর্থন দেন তিনি।

ধারণা করা হচ্ছে, আমিনুল খেলার মতো অবস্থায় থাকলে আজও অপরিবর্তিত দল নিয়ে মাঠে নামবে স্বাগতিকরা। আফগানদের বিপক্ষে ম্যাচ নিয়ে শফিউল বলেন, ‘জয়ের অভ্যাস গড়ে তোলা জরুরি।’ আফগানিস্তানের ভাবনায় শুধুই ফাইনাল। আজকের ম্যাচ দিয়ে তারা ভুলগুলো শুধরে নিতে চায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×