ডেঙ্গুজ্বরে আক্রান্ত গৃহবধূর মৃত্যু : ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত আরও ৫০৮

  যুগান্তর রিপোর্ট ২১ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এডিশ মশা

বরিশালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। শুক্রবার রাত সোয়া ৯টার দিকে শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে গৃহবধূ পারভীন বেগমের (৩৫) মৃত্যু হয়।

এ নিয়ে ১ আগস্ট থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত যুগান্তরের অনুসন্ধানে রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত ১৫৪ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে।

এদিকে বৃহস্পতিবার রাতে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে গৃহবধূ রোজিনা বেগমের (৩৫) মৃত্যু হয়।

স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক (হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম) ডা. আয়শা আক্তার জানান, ১ জানুয়ারি থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ৮৩ হাজার ৯৮৯ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

এর মধ্যে ৮১ হাজার ৬২৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে দুই হাজার ১৫৮ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন।

এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ৯০২ জন এবং অন্য বিভাগে ১ হাজার ২৬৫ জন। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে এ পর্যন্ত ২০৩ জন মৃতের তথ্য এসেছে।

এর মধ্যে ১১৬ মৃত ব্যক্তির তথ্য পর্যালোচনা করে ৬৮ জনের ডেঙ্গুজনিত মৃত্যু নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি। গত ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত) নতুন করে ৫০৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

এর মধ্যে ঢাকায় ১৬৫ জন এবং ঢাকার বাইরে ৩৪৩ জন। অর্থাৎ ঢাকার তুলনায় ঢাকার বাইরে রোগীর সংখ্যা দ্বিগুণেরও বেশি।

বরিশাল ব্যুরো জানায়, বানারীপাড়া উপজেলার তেতলা গ্রামের মো. ফায়জুল হকের স্ত্রী পারভীনকে দুপুর দেড়টার দিকে আশঙ্কাজনক অবস্থায় শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে ভর্তি করা হয়।

সেখানে রাতে তার মৃত্যু হয়। এ নিয়ে এই হাসপাতালে ৯ জন ডেঙ্গু রোগীর মৃত্যু হল। ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ২১ জন ভর্তি হয়েছেন। একই সময়ে হাসপাতাল ছেড়েছেন ২৩ জন।

চিকিৎসাধীন আছেন ৮০ জন রোগী। ১৬ জুলাই থেকে এ পর্যন্ত এই হাসপাতালে দুই হাজার ৩৫২ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই হাজার ২৬৩ জন। মারা গেছেন ৯ জন।

খুমেক হাসপাতাল সূত্র জানায়, ডেঙ্গু আক্রান্ত রোজিনা বেগম বৃহস্পতিবার ভোর ৪টায় হাসপাতালে ভর্তি হন। শারীরিক অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে হাসপাতালের আইসিইউতে স্থানান্তর করা হয়।

সেখানে রাত ১০টার দিকে তার মৃত্যু হয়। রোজিনা যশোরের ঝিকরগাছা উপজেলা সদরের খায়রুল ইসলামের স্ত্রী। এ তথ্য নিশ্চিত করেছেন খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরপি) ডা. শৈলেন্দ্রনাথ বিশ্বাস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×