মঙ্গলে খুঁড়বে নাসা, পরীক্ষা চিলিতে

  যুগান্তর ডেস্ক ২১ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মঙ্গলে খোঁড়াখুঁড়ির যন্ত্রপাতি
মঙ্গলে খোঁড়াখুঁড়ির যন্ত্রপাতি। ছবি: সংগৃহীত

প্রাণের অস্তিত্বের খোঁজে আবারও ‘লাল গ্রহ’ মঙ্গলে খোঁড়াখুঁড়ি করতে যাচ্ছে নাসা। গ্রহটির পৃষ্ঠে অন্তত এক-দেড় ফুট গভীর করে খুঁড়তে চায় যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থাটি।

বিজ্ঞানীদের বিশ্বাস, এখনও মঙ্গলে অণুজীব রয়েছে কি না, থাকলে তা কতটা গভীরে, তাদের বেঁচে থাকার উপকরণ কী- খোঁড়াখুঁড়িতে এসব তথ্য বেরিয়ে আসবে।

মঙ্গলে যাওয়ার আগে চিলির আটাকামা মরুভূমিতে প্রযুক্তিগত পরীক্ষার আয়োজন করেছে নাসা।

বিজ্ঞানীরা বলছেন, আটাকামা মরুভূমির ভূত্বক অনেকটা মঙ্গলপৃষ্ঠের মতো। আগামী ২৩ সেপ্টেম্বর থেকে ‘দ্য আটাকামা রোভার অ্যাস্ট্রোবায়োলজি ড্রিলিং স্টাডিজ’ (অ্যারাডস) নামে ওই প্রকল্পের কাজ শুরু হচ্ছে। মঙ্গলে খোঁড়ায় সহায়তাকারী প্রযুক্তিগত সংস্থার নাম ‘হানিবি রোবোটিক্স’।

মঙ্গলে পাঠানো রোভারের মধ্যে থাকবে খোঁড়াখুঁড়ির যন্ত্রপাতি। এগুলো খুঁড়ে পাওয়া পদার্থ পরীক্ষা করেও দেখতে পারবে।

ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে নাসার এমস রিসার্চ সেন্টারে ‘অ্যারাডস’ প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ব্রায়ান গ্রাস বলেন, ‘মার্স-২০২০’ রোভারের পর আর যে যে রোভার পাঠানো হবে মঙ্গলে তার পরীক্ষা-নিরীক্ষা পৃথিবীতেই করা হচ্ছে। আনন্দবাজার পত্রিকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×