ডেঙ্গুতে কলেজছাত্রসহ ৩ জনের মৃত্যু

  যুগান্তর রিপোর্ট ২২ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডেঙ্গু

ডেঙ্গু আক্রান্ত হয়ে এক কলেজ শিক্ষার্থীসহ আরও তিনজনের মৃত্যু হয়েছে। এরা হলেন- কুষ্টিয়ার দৌলতপুরের কলেজছাত্র তারেক (১৮), জামালপুরের ইসলামপুরের ফাতেমা আক্তার (৬৫) এবং বরিশালের বানারীপাড়ার পারভীন বেগম (৩৫)। এ নিয়ে ১ আগস্ট থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৫৬ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় (শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা) নতুন করে আরও ৪০৮ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এরমধ্যে ঢাকায় ১৩৫ জন, ঢাকার বাইরে ২৭৩ জন। আগের ২৪ ঘণ্টার তুলনায় (বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা) হাসপাতালে ভর্তির এই সংখ্যা ১০০ জন কম। অর্থাৎ ঢাকার তুলনায় ঢাকার বাইরে রোগীর সংখ্যা দ্বিগুণেরও বেশি।

স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ‘হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম’ ডা. আয়শা আক্তার জানান, ১ জানুয়ারি থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৮৪ হাজার ৩৯৭ জন। এরমধ্যে ৮১ হাজার ৯৪২ জন সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ২ হাজার ২৫২ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। যার মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ৯১৭ জন এবং অন্যান্য বিভাগে ১৩৩৫ জন। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে এ পর্যন্ত ২০৩ জনের মৃত্যুর তথ্য এসেছে। এরমধ্যে ১১৬ মৃত ব্যক্তির তথ্য পর্যালোচনা করে ৬৮ জনের ডেঙ্গুজনিত মৃত্যু নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

আরও তিনজনের মৃত্যু : দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি জানান, সেখানে ডেঙ্গু আক্রান্ত হয়ে তারেক (১৮) নামে এক কলেজছাত্রের মৃত্যু হয়েছে। শনিবার দুপুর ২টার দিকে তার মৃত্যু হয়। তারেক দৌলতপুর উপজেলার খলিশাকুণ্ডি কলেজের ডিগ্রি ২য় বর্ষের ছাত্র। তারেকের বাবা মহির উদ্দীন জানান, ডেঙ্গু আক্রান্ত হয়ে তারেক শুক্রবার মিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছিল। অবস্থার অবনতি হওয়ায় তাকে শনিবার সকালে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নেয়া হয়। বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। সেখানে নেয়ার পথে তার মৃত্যু হয়। কুষ্টিয়া সিভিল সার্জন ডা. রওশন আরা তারেকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ফাতেমা আক্তার (৬৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে। তিনি জামালপুরের ইসলামপুর উপজেলার অধিবাসী। হাসপাতালের সহকারী পরিচালক ডা. লক্ষ্মী নারায়ণ মজুমদার জানান, ১৩ সেপ্টেম্বর রাতে ডেঙ্গুজ্বর নিয়ে ফাতেমা আক্তার ১২নং ওয়ার্ডের মেডিসিন বিভাগে ভর্তি হয়। অবস্থার অবনতি হলে ১৯ সেপ্টেম্বর তাকে হাসপাতালের আইসিইউতে স্থানান্তর করা হয়। শুক্রবার বিকালে চিকিৎসাধীন অবস্থায় সেখানেই তার মৃত্যু হয়।

বরিশাল ব্যুরো জানায়, শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে পারভীন বেগম (৩৫) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। তার বাড়ি বরিশালের বানারীপাড়ার তেতলা গ্রামে। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে হাসপাতালের পরিচালক ডা. রাকিব হোসেন জানান, শুক্রবার দুপুর দেড়টার দিকে আশঙ্কাজনক অবস্থায় পারভীনকে হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে আইসিইউতে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাত সোয়া ৯টায় তার মৃত্যু হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×