আইনজীবীদের ভুলে খালেদা জিয়া এখনও কারাগারে

আইনমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আইনজীবীদের ভুলের কারণে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া এখনও কারাগারে রয়েছেন বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, বিচার বিভাগ স্বাধীন। বিচার বিভাগের নির্দিষ্ট আইনের মাধ্যমেই খালেদা জিয়ার বিরুদ্ধে হওয়া অন্যান্য মামলা পরিচালিত হবে।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ন্যাশনাল জাস্টিস কো-অর্ডিনেশন কমিটির (এনজেসিসি) উদ্বোধনী অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

আইনমন্ত্রী খালেদা জিয়ার জামিন প্রসঙ্গে বলেন, নিু আদালতের নথিপত্র (এলসিআর) দেখার ক্ষমতা আদালতের আছে। এখানে আইনের কোনো ব্যত্যয় ঘটেনি বলে তিনি জানান। মন্ত্রী বলেন, দেশে বিদ্যমান মামলা জট নিরসনে মামলা ও বিচার প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় সাধন করে ন্যায়বিচার প্রাপ্তি নিশ্চিতে ন্যাশনাল জাস্টিস কো-অর্ডিনেশন কমিটি (এনজেসিসি) গঠন করা হচ্ছে।

তিনি বলেন, মামলাজট না কমাতে পারলে বিচার বিভাগের প্রতি জনগণের আস্থা আসবে না। জট কমলে আস্থা বাড়বে। তখনই আমরা আইনের শাসন প্রতিষ্ঠা করতে সক্ষম হব। তিনি বলেন, বর্তমানে ৩৩ লাখ মামলা জট রয়েছে। এর পেছনে সংশ্লিষ্ট সংস্থা ও প্রতিষ্ঠানগুলোর সমন্বয়হীনতার অভাব দায়ী উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, সে সমন্বয় সাধনে এনজেসিসি আজ উদ্বোধন করা হল। সব সংস্থা ও প্রতিষ্ঠানের প্রতিনিধিরা একসঙ্গে বসে মামলাজট নিরসন ও ন্যায়বিচার প্রাপ্তির লক্ষ্যমাত্রা নির্ধারণে এনজেসিসি পদক্ষেপ ও কৌশল নির্ধারণ করবেন বলে জানান আইনমন্ত্রী।

তিনি বলেন, আইনের শাসন প্রতিষ্ঠায় যা যা করা প্রয়োজন তার সবই করা হচ্ছে। ২০০৭ সালে বিচার বিভাগ পৃথক হয়। তখন জজ আদালত ও ম্যাজিস্ট্রেট আদালত ভবন আলাদা হয়। কিন্তু সে অনুযায়ী অবকাঠামোগত অবস্থা ও সুবিধা ছিল না। বর্তমান সরকার অবকাঠামো নির্মাণে বিভিন্ন পদক্ষেপ নেয়। সে অনুযায়ী এখন সুবিধা পাচ্ছেন সংশ্লিষ্টরা। তাছাড়া বিচারক সংকট দূরীকরণে ৮৮০ বিচারক নিয়োগ দেয়া হয়েছে। আরও অনেক সমস্যা রয়েছে উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, তা দূর করতেও কাজ করছে সরকার।

আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি, আইন ও বিচার বিভাগের যুগ্ম সচিব (মতামত) উম্মে কুলসুম, একই বিভাগের যুগ্ম সচিব (প্রশাসন) বিকাশ কুমার সাহা, আইজি প্রিজন ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন, অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক মো. মোখলেসুর রহমান, সুপ্রিমকোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. মো. জাকির হোসেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter