ডেঙ্গুর প্রকোপ কমলেও মৃত্যু থামছে না

  যুগান্তর রিপোর্ট ২৬ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডেঙ্গু

ডেঙ্গুর প্রকোপ কমে এলেও থামছে না মৃত্যু। ডেঙ্গু আক্রান্ত হয়ে বুধবারও যশোরের কেশবপুরে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। এ নিয়ে ১ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত যুগান্তরের অনুসন্ধানে রাজধানীসহ দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৫৯ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে।

যদিও সরকারি হিসাবে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা ৭৫ জন। এ তথ্য সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটিতে এ পর্যন্ত ডেঙ্গু সন্দেহে ২২৪ মৃতের তথ্য এসেছে। এর মধ্যে ১২৬ মৃত ব্যক্তির তথ্য পর্যালোচনা করে ৭৫ জনের ডেঙ্গুজনিত মৃত্যু নিশ্চিত করেছে আইইডিসিআর।

মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত নতুন করে আরও ৩৯৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। গত ২৪ ঘণ্টার তুলনায় (সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) হাসপাতালে ভর্তির এ সংখ্যা ৭১ জন কম। এর মধ্যে ঢাকায় ১৩১ জন এবং ঢাকার বাইরে ২৬৭ জন। অর্থাৎ ঢাকার তুলনায় ঢাকার বাইরে রোগীর সংখ্যা দ্বিগুণেরও বেশি।

স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ‘হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম’ ডা. আয়শা আক্তার জানান, ১ জানুয়ারি থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৮৬ হাজার ১৫৫ জন। এর মধ্যে ৮৪ হাজার ১৮৬ জন সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন, যা এ পর্যন্ত মোট ভর্তি রোগীর ৯৮ ভাগ। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ১ হাজার ৭৪৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। যার মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ৬৮০ জন এবং অন্যান্য বিভাগে ১,০৬৫ জন।

যুগান্তরের যশোরের কেশবপুর প্রতিনিধি জানান, সেখানে ডেঙ্গু আক্রান্ত হয়ে লাভলী খাতুন নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। তিনি উপজেলার বালিয়াডাঙ্গা গ্রামের জামির মোড়লের মেয়ে। ২০ সেপ্টেম্বর থেকে জ্বরে আক্রান্ত হয়ে লাভলী খাতুন কবিরাজের অধীনে চিকিৎসাধীন ছিলেন। অবস্থার উন্নতি না হলে সেপ্টেম্বর রাতে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। কেশবপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হারুন-অর-রশীদ জানান, হাসপাতালে পরীক্ষায় তার ডেঙ্গু শনাক্ত হয়।

পরবর্তীতে তার শারীরিক অবস্থার অবনতি হলে ২৪ সেপ্টেম্বর রাতে তাকে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসারত অবস্থায় রাতেই লাভলী খাতুনের মৃত্যু হয়। খুলনা মেডিকেল কলেজের আবাসিক চিকিৎসক (আরপি) ডা. মৈলেন্দ্র নাথ বিশ্বাস বলেন, লাভলীকে মঙ্গলবার সন্ধ্যায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় রাত আড়াইটায় তার মৃত্যু হয়।

ঘটনাপ্রবাহ : ভয়ংকর ডেঙ্গু

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×