ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৩ গুণের বেশি

  যুগান্তর রিপোর্ট ২৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডেঙ্গু
প্রতীকী ছবি

সার্বিকভাবে ডেঙ্গুর প্রকোপ কমে এলেও ঢাকার বাইরে কমছে না। বিগত এক সপ্তাহের পরিসংখ্যানে দেখা যায়, রাজধানীর তুলনায় ঢাকার বাইরে আক্রান্তের হার গড়ে প্রায় ৩ গুণ। গত ২১ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত পর্যায়ক্রমে ঢাকা ও ঢাকার বাইরে আক্রান্তের সংখ্যা যথাক্রমে ১৩১ ও ২৭৩, ১৩২ ও ২৯৮, ১৪৩ ও ৩১৮, ১৩১ ও ৩৩৮, ১৩১ ও ২৬৭, ১১৭ ও ২৭১ এবং ৮২ ও ২৭৮ জন। অর্থাৎ শুক্রবার আক্রান্তের সংখ্যা ঢাকার তুলনায় ঢাকার বাইরে তিন গুণের বেশি।

পহেলা আগস্ট থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত যুগান্তরের অনুসন্ধানে রাজধানীসহ দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৫৯ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। যদিও সরকারি হিসাবে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা ৮১ জন। এই তথ্য সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটিতে এ পর্যন্ত ডেঙ্গু সন্দেহে ২৩১ মৃতের তথ্য এসেছে। এর মধ্যে ১৩৬ মৃত ব্যক্তির তথ্য পর্যালোচনা করে ৮১ জনের ডেঙ্গুজনিত মৃত্যু নিশ্চিত করেছে আইইডিসিআর।

২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত) নতুন করে আরও ৩৬০ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ৮২ জন এবং ঢাকার বাইরে ২৭৮ জন। অর্থাৎ ঢাকার তুলনায় ঢাকার বাইরে রোগীর সংখ্যা তিন গুণের বেশি। স্বাস্থ্য অধিদফতরের ‘হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী পহেলা জানুয়ারি থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৮৬ হাজার ৯০৩ জন। এর মধ্যে ৮৫ হাজার ১১৫ জন সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন। যা এ পর্যন্ত মোট ভর্তি রোগীর ৯৮ ভাগ। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ১ হাজার ৫৫৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। যার মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ৫৬৭ জন এবং অন্যান্য বিভাগে ৯৯০ জন।

ঘটনাপ্রবাহ : ভয়ংকর ডেঙ্গু

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×