তারার মতো কৃষ্ণগহ্বর, চলছে ‘লড়াই’

  যুগান্তর ডেস্ক ২৯ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

মহাকাশে এই প্রথম তারার মতো কৃষ্ণগহ্বর (ব্ল্যাকহোল) দেখতে পেয়েছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। শুধু তাই নয়, তিনটি কৃষ্ণগহ্বরকে পরস্পরের সঙ্গে লড়াইও করতে দেখা গেছে! পৃথিবী থেকে শত কোটি আলোকবর্ষ দূরে এই অবাক করা ঘটনা ধরা পড়েছে নাসার স্লোয়ান ডিজিটাল স্কাই সার্ভে (এসডিএসএস) টেলিস্কোপে। ‘দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল’-এ সম্প্রতি এ নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে।

বলা হয়েছে, কৃষ্ণগহ্বর সাধারণত তার কাছে চলে আসা গ্যাস, ধুলোবালির মেঘ, নক্ষত্র, গ্রহ, উপগ্রহ সব কিছুই টেনে নেয়। এসব আর ফিরে আসে না। মহাকাশের এসব উপাদান ‘গিলতেই’ ধাক্কাধাক্কি হচ্ছে তিনটি কৃষ্ণগহ্বরের মধ্যে! এদের কারও ব্যাসার্ধই ২২ কোটি কিলোমিটারের কম নয়।

গবেষক দলের সদস্য যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সবিতা সত্যপাল বলেন, দুই বা তিনটি সুপারম্যাসিভ ব্ল্যাকহোলের মধ্যে ধাক্কাধাক্কি, লড়াই সচরাচর দেখা যায় না। ব্ল্যাকহোলগুলো থাকে বিশাল কোনো গ্যালাক্সির কেন্দ্রস্থলে। দুটি গ্যালাক্সির মধ্যে তুমুল সংঘর্ষ হলেই কেবল ব্ল্যাকহোলের ধাকাধাক্কি দেখা যায়। আর তিনটি গ্যালাক্সির মধ্যে ধাক্কাধাক্কির ঘটনা তো আরও বিরল। এ ধরনের ঘটনা এই প্রথম দেখলাম আমরা।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত