নোবেল পুরস্কার : সাহিত্য

সাহিত্যে ২ বছরের নোবেল তোকারতুক ও হান্ডকের

  যুগান্তর ডেস্ক ১১ অক্টোবর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

একসঙ্গে দুই বছরের সাহিত্যে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করেছে রয়্যাল সুইডিশ একাডেমি। ২০১৮ সালের নোবেল পুরস্কার পেয়েছেন পোল্যান্ডের উপন্যাস লেখিকা অলগা তোকারতুক। অস্ট্রিয়ার ঔপন্যাসিক ও নাট্যকার পিটার হান্ডকে পেয়েছেন চলতি বছরের নোবেল।

যৌন অসদাচরণের এক অভিযোগের তদন্ত নিয়ে জটিলতায় গত বছর সাহিত্যের সবচেয়ে সম্মানজনক এই পুরস্কার ঘোষণা স্থগিত করা হয়েছিল।

রয়্যাল সুইডিশ একাডেমি বৃহস্পতিবার তাদের ঘোষণায় বলেছে, ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে এই দুই কথাসাহিত্যিকের হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেয়া হবে নোবেল পুরস্কার। প্রত্যেকে ৯০ লাখ সুইডিশ ক্রোনা, মেডেল ও সার্টিফিকেট পাবেন।

২০১৮ সালের নোবেল পুরস্কারজয়ী অলগা তোকারতুক গত বছর বুকার পুরস্কারও পেয়েছিলেন। পোলিশ এই কথাসাহিত্যিককে বাণিজ্যিকভাবে নিজ প্রজন্মের সবচেয়ে সফল লেখক বলে মনে করা হয়। তার আগে ১৪ জন নারী সাহিত্যে নোবেল পেয়েছেন।

এর মধ্যে কৃষ্ণাঙ্গ ছিলেন একজন। ৫৭ বছর বয়সী তোকারতুকের পুরস্কার পাওয়ার বিষয়ে রয়্যাল সুইডিশ একাডেমি বলছে, সাহিত্যে বিপুল আবেগের সঙ্গে কাল্পনিক আখ্যান মিলিয়ে প্রথা ভেঙে মানবজীবনের নানা রূপ তুলে ধরার দারুণ ক্ষমতাই তাকে এ পুরস্কারের যোগ্য করে তুলেছে।

অপরদিকে উপন্যাস ও নাটক লেখার পাশাপাশি অনুবাদক হিসেবেও খ্যাতি রয়েছে অস্ট্রিয়ান লেখক হান্ডকের। গত কয়েক বছর ধরেই নোবেল পুরস্কারের মনোনয়নে নাম আসছিল তার।

অবশেষে ৭৬ বছর বয়সী হান্ডকের পুরস্কার প্রাপ্তি নিয়ে একাডেমি বলছে, ভাষাতাত্ত্বিক উদ্ভাবনীর মাধ্যমে পরিধি বাড়ানো ও মানব অভিজ্ঞতার বিশেষত্ব নিয়ে প্রভাব বিস্তারকারী লেখনীই তাকে এ সম্মান এনে দিয়েছে।

বিবিসি জানিয়েছে, গত বছরের কেলেঙ্কারির কারণে এবার অতিরিক্ত সাবধানতা অবলম্বন করেছিল একাডেমি। পাল্টায় নোবেল কমিটির কাঠামোও।

রয়টার্স জানিয়েছে, সরাসরি নোবেল ফাউন্ডেশনের বিরুদ্ধে অভিযোগের ভিত্তিতে ২০১৮ সালে প্রথমবারের মতো সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা স্থগিত করা হয়েছিল। এর আগে কেবল প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সংঘাতের কারণে পুরস্কার দেয়া হয়নি।

বরাবরের মতোই চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে সোমবার চলতি বছরের নোবেল মৌসুম শুরু হয়। মঙ্গলবার পদার্থবিদ্যা ও বুধবার রসায়নে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়।

আজ শুক্রবার শান্তি এবং ১৪ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত