আইএমএফের পূর্বাভাস

বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৭.৮ শতাংশ

  যুগান্তর ডেস্ক ১৬ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৭.৮ শতাংশ

চলতি অর্থবছরে (২০১৯-২০) বাংলাদেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধি ৭ দশমিক ৮ শতাংশ হবে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। আগামী অর্থবছরে (২০২০-২১) ৭ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধির প্রক্ষেপণ করেছে সংস্থাটি।

ওয়াশিংটন থেকে মঙ্গলবার প্রকাশিত আইএমএফের ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ শীর্ষক প্রতিবেদনে অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি নিয়ে এ পূর্বাভাস দেয়া হয়েছে।

আইএমএফের প্রতিবেদন অনুযায়ী, উদীয়মান ও উন্নয়নশীল এশিয়ার দেশগুলোর মধ্যে চলতি বছর সর্বোচ্চ প্রবৃদ্ধি হবে বাংলাদেশে। এ অঞ্চলে বাংলাদেশের পরে সর্বোচ্চ প্রবৃদ্ধি হবে নেপালে, ৭ দশমিক ১ শতাংশ। কম্বোডিয়ার প্রবৃদ্ধি হবে ৭ শতাংশ। ভারত ও চীনের প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ১ শতাংশ করে।

এর আগে গত ১০ অক্টোবর বিশ্বব্যাংক ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দেয়। বিশ্বব্যাংকের সঙ্গে আইএমএফের পূর্বাভাসে প্রবৃদ্ধির পার্থক্য দশমিক ৬ শতাংশ। তবে আন্তর্জাতিক দুই সংস্থার এই প্রবৃদ্ধি সরকারের ৮ দশমিক ১ শতাংশ প্রাক্কলিত প্রবৃদ্ধি থেকে অনেক কম।

আইএমএফের হিসাবে, চলতি বছর শেষে বাংলাদেশে ভোক্তা মূল্য সূচক (মূল্যস্ফীতি) ৫ দশমিক ৫ শতাংশ, যা আগামী বছরও একই থাকবে।

আইএমএফের এ প্রতিবেদনে বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধি চলতি বছর কমে যাবে বলে পূর্বাভাস রয়েছে। ২০১৮ সালে বিশ্ব অর্থনীতিতে ৩ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। ২০১৯ সালে তা কমে ৩ শতাংশ হবে বলে মনে করছে সংস্থাটি।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধ, বিশ্বব্যাপী ব্যবসায়িক আস্থার ঘাটতি, জাপানে প্রাকৃতিক দুর্যোগ, জার্মানিতে পরিবেশ ইস্যুতে গাড়ি উৎপাদন কমে যাওয়া, এশিয়ার বিভিন্ন অঞ্চলে চাহিদা কমে যাওয়াসহ বিভিন্ন কারণে বিশ্ব অর্থনীতিতে মন্দা বিরাজ করবে বলে জানিয়েছে আইএমএফ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×