একজনের রোগ নিরাময়ে ওষুধ আবিষ্কার

  যুগান্তর ডেস্ক ১৭ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

একজনের রোগ নিরাময়ে ওষুধ আবিষ্কার
ছবি-সংগৃহীত

মস্তিষ্কের দুরারোগ্য রোগে আক্রান্ত ৮ বছরের মেয়েকে এমন একটি ওষুধ দেয়া হয়েছে, যেটি শুধু তার জন্যই আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। ‘ব্যাটেন ডিজিজ’ নামক রোগে আক্রান্ত মিলা মাকোভেক। এক বছরের কম সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রের বোস্টন চিলড্রেন হাসপাতালের চিকিৎসকরা মিলার ডিএনএ ত্রুটি সারাতে সহায়তাকারী ওই ওষুধ আবিষ্কার করেন।

ওষুধটি প্রয়োগের পর থেকে মিলার মূর্ছা যাওয়ার প্রবণতা অনেক কমে গেছে। তবে তাকে পুরোপুরি সুস্থ করে তোলা সম্ভব নয়। এই রোগে আক্রান্তদের ক্রমে মস্তিষ্কের নিউরনে ক্ষয় হতে থাকে, স্নায়ুর সমস্যা দেখা দেয় এবং চোখের রেটিনা আক্রান্ত হয়।

এসব সমস্যা দিন দিন বাড়তে থাকে। তিন বছর বয়স থেকে মিলার ডান পা ভেতরের দিকে ঘুরে যেতে শুরু করে। এক বছর পরে তার দৃষ্টিশক্তি খুবই কমে যায়। পাঁচ বছর বয়সে সে প্রায়ই পড়ে যেত এবং হাঁটাচলা হয়ে যেত অসংলগ্ন। ছয় বছর বয়সে মিলা অন্ধ হয়ে যায়, খুব কম কথা বলতে পারত আর প্রায়ই মূর্ছা যেত।

জিনগত বড় ধরনের পরিবর্তনের কারণে রোগটির তৈরি এবং শেষপর্যন্ত মস্তিষ্কের কোষগুলোর মৃত্যু হতে পারে। ২০১৭ সালে মিলার ত্রুটি শনাক্ত করে বোস্টন চিলড্রেন হাসপাতালের গবেষকরা রোগটির চিকিৎসা পদ্ধতি নিয়ে গবেষণা শুরু করেন। ওষুধের নকশার পর গবেষণাগারে মিলার কোষ এবং পশুর ওপর সেটির পরীক্ষা করেন। ২০১৮ সালের ৩১ জানুয়ারি থেকে ‘মিলাসেন’ নামে ওই ওষুধ দিয়ে মিলার চিকিৎসা শুরু হয়। বিবিসি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×