বিশ্বের প্রাচীনতম মুক্তার সন্ধান

  যুগান্তর ডেস্ক ২২ অক্টোবর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বের প্রাচীনতম মুক্তা। ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে ৮ হাজার বছরের পুরনো একটি প্রাকৃতিক মুক্তা পাওয়া গেছে। প্রত্নতাত্ত্বিকরা বলছেন, এটিই এ পর্যন্ত আবিষ্কৃত বিশ্বের সবচেয়ে প্রাচীন মুক্তা।

নিওলিথিক যুগের এই মুক্তা প্রাচীন ইরাকের মেসোপটেমিয়া সভ্যতা থেকে আবুধাবিতে অন্য দ্রব্যের বিনিময়ে আনা হয় বলে ধারণা করছেন ঐতিহাসিকরা। নব্য প্রস্তর যুগে মুক্তা বিনিময়ের মাধ্যমে মেসোপটেমিয়ার লোকজন দ্রব্য কেনাবেচা করত।

আবুধাবির মারাওয়া দ্বীপে প্রত্নতাত্ত্বিক খননে একটি ঘরের মেঝে থেকে মুক্তাটি উদ্ধার করা হয়। এত বছর পরও মুক্তাটির উজ্জ্বলতা দেখে অবাক হচ্ছেন বিশেষজ্ঞরা। এর গায়ে কার্বনের যে স্তর পড়েছিল, তা ৫৮০০-৫৬০০ খ্রিস্টপূর্বাব্দের।

নিওলিথিক যুগেও যে বাণিজ্য কতটা সম্প্র্রসারিত হয়েছিল, মুক্তাটিই তার প্রমাণ। মারাওয়া দ্বীপে খোঁজ পাওয়া প্রাচীন স্থাপত্যে সিরামিকস ও নানা পাথরের তৈরি জিনিসও পাওয়া গেছে।

দ্বীপটিতে ১৬শ’ শতাব্দি পর্যন্ত প্রাকৃতিক মুক্তা পাওয়া যেত। প্রাচীনকালে আরব আমিরশাহীর অর্থনীতির মূল চালিকাশক্তি ছিল মুক্তা বাণিজ্য। আগামী ৩০ অক্টোবর থেকে আবুধাবির জাদুঘরে প্রাচীনতম মুক্তাটি প্রদর্শিত হবে। খালিজ টাইমস।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত