জাপানে সম্রাটের অভিষেক, যোগ দিয়েছেন রাষ্ট্রপতি

  বাসস ২৩ অক্টোবর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মঙ্গলবার জাপানের সিডেন স্টেট হলে আয়োজিত দেশটির সম্রাট নারুহিতোর অভিষেক অনুষ্ঠানে যোগ দেন। ছবি-পিআইডি

জাপানে দেশটির সম্রাটের অভিষেক অনুষ্ঠানে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। জাপানি রাজপ্রাসাদে ১৭৪ দেশ ও অঞ্চলের প্রায় দুই হাজার নেতা এবং প্রতিনিধির সামনে নারুহিতো দেশটির ১২৬তম সম্রাট হিসেবে সিংহাসন আরোহণ করেন।

সিডেন স্টেট হলের মাতসু কুন জো ম্যা স্টেট রুমে মঙ্গলবার দুপুরে আয়োজিত এই অনুষ্ঠানে ‘তাকামিকুরা’ হিসেবে পরিচিত সাড়ে ৬ মিটার উঁচু চাদোয়া টানা সিংহাসন থেকে সম্রাট তার অধিষ্ঠানের ঘোষণা দেন।

রাষ্ট্রপতির স্ত্রী রাশিদা খানম ও জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রবাব ফাতিমা অনুষ্ঠানের মূল কর্মসূচিতে আবদুল হামিদের সঙ্গে রয়েছেন। চলতি বছরের মে মাস থেকে অভিষেকের অনুষ্ঠানমালা শুরু হয়।

এর মধ্যে অভিষেকের ঘোষণাকে অধিক গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, ৮৫ বছর বয়সী এমেবিতাস আকিতো সিংহাসন ত্যাগের পর তার ৫৯ বছর বয়সী ছেলে নারুহিতো ক্রিসেনথেমাম (চন্দ্রমল্লিকা) জাপানের সম্রাট হিসেবে অধিষ্ঠিত হন। জাপানের যুদ্ধপরবর্তী সংবিধানে দেশ ও জনগণের ঐক্যের প্রতীক হচ্ছেন সম্রাট।

মুখপাত্র বলেন, সম্রাটের এই অভিষেক অনুষ্ঠান জাপানের এক হাজার বছরের ঐতিহ্যের অংশ। রাজকীয় পরিবারের নতুন প্রজন্মের নেতৃত্বে এই নতুন অধ্যায়ের সূচনা অনুষ্ঠান বিশ্বব্যাপী মানুষ দেখছে।

নতুন সম্রাট অনুষ্ঠানে তার ঘোষণায় দেশের সংবিধানের আওতায় এবং জাপানের জনগণ ও রাষ্ট্রের প্রতীক হিসেবে তার দায়িত্ব পালনের অঙ্গীকার করেন। মানুষের সুখ-স্বাচ্ছন্দ্য ও বিশ্বশান্তি কামনা করে তাদের পাশে থাকার অঙ্গীকার করেন।

জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে পাইন চেম্বার (মাতসু-নো-ম্যা) স্টেট রুমের ফেলার থেকে অভিনন্দন বার্তা পাঠান ও সম্রাটের দীর্ঘায়ু কামনায় নেতৃত্ব দেন। সিংহাসনের পর্দা খুলে দেয়ার পর সম্রাট ও সম্রাজ্ঞী উঠে দাঁড়ান এবং প্রধানমন্ত্রী আবে সম্রাটের সামনে উপস্থিত হয়ে নতমস্তকে শ্রদ্ধা জানান।

রাষ্ট্রপতির মঙ্গলবার সন্ধ্যায় জাপানের প্রধানমন্ত্রীর দেয়া ভোজসভায় যোগ দেয়ার কথা রয়েছে। জাপান সফর শেষে আগামী ২৫ থেকে ২৭ অক্টোবর সিঙ্গাপুর সফর করবেন রাষ্ট্রপতি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত