রাফিকে পুড়িয়ে হত্যা: ডেথ রেফারেন্স হাইকোর্টে

  যুগান্তর রিপোর্ট ও ফেনী প্রতিনিধি ৩০ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নুসরাত জাহান রাফি
নুসরাত জাহান রাফি। ফাইল ছবি

ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলায় ১৬ আসামির মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য যাবতীয় নথি (ডেথ রেফারেন্স) হাইকোর্টে পাঠানো হয়েছে।

মঙ্গলবার বিকালে বিষয়টি নিশ্চিত করেন সুপ্রিমকোর্টের স্পেশাল অফিসার ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান। তিনি বলেন, নুসরাত জাহান রাফি হত্যার ঘটনায় ১৬ আসামির মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য রায়সহ মামলার যাবতীয় নথি সুপ্রিমকোর্টে এসেছে।

এর আগে দুপুরে পুলিশি নিরাপত্তায় ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের অফিস সহকারী শামসুদ্দিন নথি নিয়ে ঢাকার উদ্দেশে রওনা হন। পৌনে ৫টার দিকে তিনি সুপ্রিমকোর্টে রেজিস্ট্রার অফিসে নথি হস্তান্তর করেন।

বাদীপক্ষের আইনজীবী শাহজাহান সাজু ও অ্যডভোকেট মানিক শর্ম্মা বলেন, ‘হাইকোর্ট বিভাগ অনুমোদন না করা পর্যন্ত দণ্ড কার্যকর করার কোনো বিধান নেই। তাই ডেথ রেফারেন্স আকারে হাইকোটের আপিল বিভাগে পাঠানো হয়েছে।’

ফৌজদারি কার্যবিধি অনুসারে বিচারিক আদালতে মৃত্যুদণ্ড দিলে সেটি অনুমোদনের জন্য মামলার যাবতীয় নথি উচ্চ আদালতে পাঠাতে হয়। রায় ঘোষণার পর ডেথ রেফারেন্স অনুমোদনের জন্য উচ্চ আদালতে পাঠানোর বিধান রয়েছে।

নিয়মানুযায়ী ডেথ রেফারেন্স শুনানির জন্য প্রধান বিচারপতির নির্দেশে পেপারবুক তৈরির কাজ এখন শুরু হবে। এ ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে শুনানি করতে হলেও প্রধান বিচারপতির অনুমতি লাগবে।

গত ২৪ অক্টোবর ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ এ মামলার রায় ঘোষণা করেন। রায়ে প্রত্যেক আসামিকে (১৬ আসামি) মৃত্যুদণ্ডাদেশ দেন। পাশাপাশি প্রত্যেক আসামিকে এক লাখ টাকা করে জরিমানা করেন। রায়ের পর আইনমন্ত্রী আনিসুল হক মামলাটির ডেথ রেফারেন্স ও আপিল দ্রুত শুনানির উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছিলেন।

দ্রুত শুনানির জন্য সব ধরনের পদক্ষেপ নেয়া হবে : ডেথ রেফারেন্স হাইকোর্টে পৌঁছার পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম নিজ কার্যালয়ে সাংবাদিকদের বলেন, ডেথ রেফারেন্সের দ্রুত শুনানির জন্য সব ধরনের পদক্ষেপ নেয়া হবে।

তিনি বলেন, ‘ডেথ রেফারেন্সের কাগজপত্র চলে আসার পরে নিয়ম হল, তা পরীক্ষা করা। কোর্টের স্টাফরাই এটা করবেন। তারপরে পেপারবুক (মামলার বৃত্তান্ত) হবে। এটা যাতে তাড়াতাড়ি শুনানি হয়, পেপারবুক তাড়াতাড়ি হয়, যেহেতু এ মামলাটার ব্যাপারে দেশবাসীর একটা আবেগ জড়িত এবং বিচার পাওয়ার একটা আকাঙ্ক্ষা দেশবাসীর আছে। কাজেই এটা ত্বরিতগতিতে শুনানির সব পদক্ষেপ নেব।’

ঘটনাপ্রবাহ : পরীক্ষা কেন্দ্রে ছাত্রীর গায়ে আগুন

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×