আইসিসিবিতে ৫-৬ নভেম্বর ডেনিম এক্সপো

অংশ নেবে ১১ দেশের ৯৯ প্রতিষ্ঠান

  যুগান্তর রিপোর্ট ০১ নভেম্বর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফাইল ছবি

আগামী ৫ নভেম্বর রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ডেনিম এক্সপো শুরু হবে। দু’দিনের এই এক্সপোতে ১১টি দেশের ৯৯টি ডেনিম উৎপাদক প্রতিষ্ঠান অংশ নেবে। এবারের আসরের প্রতিপাদ্য হল- ‘রেসপনসিবিলিটি বা দায়িত্ব’।

এক্সপোর আয়োজক বাংলাদেশ এপারেল এক্সচেঞ্জ ও বিজিএমইএ। এতে বিশ্বখ্যাত সুইডিশ পোশাক ব্র্যান্ড এইচঅ্যান্ডএম সহযোগী হিসেবে অংশ নেবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডেনিম এক্সপো জানায়, সামাজিক দায়বদ্ধতার মাধ্যমে ও পরিবেশবান্ধব উপায়ে পোশাক খাতের উৎপাদন টেকসই করা যায় এমন বিষয়গুলো এবারের প্রদর্শনীতে গুরুত্বের সঙ্গে তুলে ধরা হবে। এক্সপোতে থাকবে দিনব্যাপী সেমিনার ও পণ্য প্রদর্শনী।

ডেনিম এক্সপোর প্রতিষ্ঠাতা ও সিইও মোস্তাফিজ উদ্দিন বলেন, ‘বাংলাদেশ ডেনিম এক্সপোর উদ্দেশ্য হল বিশ্ববাজারে ডেনিম সম্প্রদায়ের চাহিদা পূরণ করার পাশাপাশি দেশের ডেনিম পণ্য সম্পর্কে বিশ্ববাসীকে জানানো।’

তিনি বলেন, “ডেনিম সংশ্লিষ্ট সব স্টেকহোল্ডারের দায়িত্ব হল পরিবেশ, জলবায়ু পরিবর্তন এবং কারখানায় সঠিক কর্মপরিবেশ নিশ্চিতের প্রতি গুরুত্ব দেয়া। তাই এবারের প্রতিপাদ্য দেয়া হয়েছে- ‘রেসপনসিবিলিটি’। দেশি-বিদেশি খ্যাতনামা সব ডেনিম উৎপাদক, গবেষক, ফ্যাশন ডিজাইনার, আন্তর্জাতিক ক্রেতা এক্সপোর সেমিনারে অংশ নিয়ে এ বিষয়ে আলোচনা করবেন।”

এক্সপোতে চীন, জাপান, ভারত, ইতালি, সিঙ্গাপুর, ব্রাজিল, স্পেন, তুরস্ক ও জার্মানি থেকে ডেনিম সংশ্লিষ্টরা অংশ নেবেন। বাংলাদেশের খ্যাতনামা সব প্রতিষ্ঠান মেলায় তাদের পণ্য প্রদর্শন করবেন। এর মধ্যে উল্লেখযোগ্য হল- যমুনা ডেনিম, হা-মীম ডেনিম, শাশা ডেনিম, স্কয়ার ডেনিম, ডেনিম এক্সপার্ট, ডেনিম সলিউশন ও প্যারামাউন্ট টেক্সটাইল।

এক্সপোতে ৫টি সেমিনার অনুষ্ঠিত হবে। কিংসপিনস শোর প্রতিষ্ঠাতা এন্ড্রু ওলার সঞ্চালনায় দ্বিতীয় দিনের সেমিনারে অংশ নেবেন যমুনা গ্রুপের গ্রুপ ডিরেক্টর সুমাইয়া রোজালিন ইসলাম, প্যাসিফিক জিন্সের পরিচালক সৈয়দ এম তানভির, এইচঅ্যান্ডএমের আঞ্চলিক কান্ট্রি ম্যানেজার প্রোডাকশন (বাংলাদেশ, পাকিস্তান ও ইথিওপিয়া) জিয়াউর রহমান, নেদারল্যান্ডসের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পলিসি অফিসার জোস্ট লিনা, জাস্ট-স্টাইলের নিউজ এডিটর হান্নাহ আবদুল্লাহ ও সিন্দাবাদডটকমের ব্যবস্থাপনা পরিচালক আসিফ জহির।

প্রথম দিনের সেমিনারে আলোচনায় অংশ নেবেন অনন্ত গার্মেন্টের ব্যবস্থাপনা পরিচালক ইনামুল হক খান, বাদশা গ্রুপের পরিচালক মহিউদ্দিন আহমেদ, এমঅ্যান্ডজে গ্রুপের পরিচালক মুনির আহমেদ, জি-স্টার পি.আই.সি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সফিউর রহমান, শাশা ডেনিমের ব্যবস্থাপনা পরিচালক শামস মাহমুদ এবং মার্ক অ্যান্ড স্পেনসারের কান্ট্রি ম্যানেজার স্বপ্না ভৌমিক।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত