বরিশালে সাড়ে ৫ ঘণ্টায় এত ইলিশ!

  বরিশাল ব্যুরো ০১ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইলিশে সয়লাব হয়ে উঠে বরিশালের সর্ববৃহৎ ইলিশের মোকাম
ইলিশে সয়লাব হয়ে উঠে বরিশালের সর্ববৃহৎ ইলিশের মোকাম

মা ইলিশ শিকারে নিষেধাজ্ঞা শেষ হয় বুধবার রাত ১২টা ১ মিনিটে। বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টা থেকেই ইলিশে সয়লাব হয়ে উঠে বরিশালের সর্ববৃহৎ ইলিশের মোকাম পোর্ট রোড মৎস্য অবতরণ কেন্দ্র। এত স্বল্পসময়ে বিপুল পরিমাণ ইলিশ কোন জায়গা থেকে এসেছে- এ নিয়ে সৃষ্টি হয়েছে নানা প্রশ্ন-সন্দেহ।

অনেকে বলেছেন, সাড়ে ৫ ঘণ্টায় এত ইলিশ মোকামে আনা অবিশ্বাস্য। সম্ভবত এসব ইলিশ নিষেধাজ্ঞার সময়ই ধরা হয়েছে এবং সেগুলো মজুদ রেখে এখন বিক্রির জন্য আনা হয়েছে।

পোর্ট রোডে আসা অনেক ক্রেতাই জানিয়েছেন, যে ইলিশ বাজারে তোলা হয়েছে সেগুলো বরফ দিয়ে সংরক্ষণ করে রাখা হয়েছিল। নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন মৎস্য ব্যবসায়ী এই প্রতিবেদককে বলেন, ‘যে ইলিশ বৃহস্পতিবার ভোরে বাজারে আনা হয়েছে তা আগের ধরা ইলিশ। এগুলোর সঙ্গে নগদ ধরে আনা ইলিশের অনেক তফাৎ।’

বিশ্বস্ত একটি সূত্র জানিয়েছে, নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাজনৈতিক সুপারিশ নিয়ে জেলেরা কয়েক দিন আগে থেকেই কীর্তনখোলাসহ বরিশালের বিভিন্ন নদী থেকে ইলিশ শিকার শুরু করে। সেই ইলিশগুলো মজুদ করা হয়। আর তা এখন বাজারে তোলা হয়েছে। নগরীর পলাশপুর ও বেলতলা এলাকায় বুধবার সন্ধ্যা থেকেই ইলিশ বিক্রি শুরু করেন খুচরা বিক্রেতারা। তবে এসব বিষয়ে কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি প্রশাসনকে।

এ ব্যাপারে বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, ‘নদীতে প্রচুর ইলিশ থাকায় জেলেদের জালে প্রচুর মাছ উঠছে। যে কারণে অল্প সময়ের মধ্যে তারা মাছ ধরে বাজারে নিয়ে আসতে পেরেছে।’ বৃহস্পতিবার বাজারে ওঠা ৬ থেকে ৯শ’ গ্রামের ইলিশের পাইকারি দর ছিল মণপ্রতি ২৪ থেকে ২৫ হাজার টাকা, ১ কেজি ওজনের ইলিশের মণ ৩০ হাজার টাকা এবং ১২শ’ গ্রামের ওপরে ইলিশের মণ ৩৫-৪০ হাজার টাকা।

সাগরে নেমেছেন চট্টগ্রামের জেলেরা : চট্টগ্রাম ব্যুরো জানায়, বৃহস্পতিবার ভোর থেকে জেলেরা মাছ ধরতে নেমে পড়েছেন সাগরে। ফিশারিঘাটের জেলে বাসু দাশ যুগান্তরকে বলেন, নিষেধাজ্ঞার কারণে আমরা মাছ ধরতে না গেলেও ভারতীয় জেলেরা অনেক সময় আমাদের জলসীমায় ঢুকে বড় বড় ট্রলার নিয়ে এসে মাছ ধরেছে বলে আমাদের কাছে খবর আছে। উল্লেখ্য, ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত প্রজনন মৌসুম হওয়ায় ইলিশ ধরা, বিক্রয়, মজুদ ও সংরক্ষণ নিষিদ্ধ করে সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×