মাটি থেকে ধাতু সংগ্রহ করছে গাছ!

  যুগান্তর ডেস্ক ০৬ নভেম্বর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

আলবেনিয়ার পূর্বাঞ্চলে চাষীরা ‘অ্যালিসাম’ চাষ করছেন। এই গাছ মাটি থেকে নিকেল শুষে নিতে পারে।

এর মাধ্যমে চাষীরা মাটি থেকে ধাতু হিসেবে নিকেল তুলে বিক্রি করতে পারছেন। শুধু তাই নয়, ২০ বছর পর এখানকার মাটি ধাতুমুক্ত হয়ে স্বাভাবিক চাষাবাদ করা সম্ভব হবে।

কৃষিবিজ্ঞানী গিয়োম এচেভারিয়া এই প্রকল্পের নেতৃত্ব দিচ্ছেন। মোবাইল এক্স-রে যন্ত্রের মাধ্যমে তিনি ফসল পরীক্ষা করেন। এচেভারিয়া বলেন, গাছের বিভিন্ন অংশে নিকেলের অনুপাত পরীক্ষা করছি। পাতায় এক থেকে দুই শতাংশ নিকেল রয়েছে। সূর্যের আলোয় শুকানোর জন্য গাছগুলো কয়েক দিন ফেলে রাখার পর তা ফ্রান্সে রফতানি করা হয়। ফ্রান্সের নঁসি বিশ্ববিদ্যালয় গাছপালা থেকে ধাতু নিষ্কাশনের কেন্দ্র হয়ে উঠেছে।

শহরের উপকণ্ঠে এক গবেষণা কেন্দ্রে আলবেনিয়া থেকে আনা ফসল প্রক্রিয়াজাতকরণ করা হয়। গাছপালার অংশগুলো একটি চুলায় পোড়ানো হয়। ছাইয়ের মধ্যে জমা হয় নিকেল। ৫ কেজি ছাই থেকে প্রায় এক কেজি বিশুদ্ধ নিকেল পাওয়া যায়।

রসায়নশাস্ত্রের গবেষণাগারে বিশেষ ধরনের নিকেল লবণ উৎপাদিত হয়, যার বিক্রি ভালো। গবেষকরা জানতে পেরেছেন, মাটির মধ্যে বিশেষ কিছু ব্যাকটেরিয়া ধাতু আহরণে সহায়ক ভূমিকা পালন করে। ভবিষ্যতে এই ব্যাকটেরিয়া ধাতুর ফসল আরও বাড়াতে অবদান রাখতে পারে। ডয়চে ভেলে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত