খাদ্যের অভাবে নিজেদেরই খাচ্ছে পিঁপড়া

  যুগান্তর ডেস্ক ১২ নভেম্বর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

পিঁপড়া। ছবি: সংগৃহীত

নিজেদের প্রজাতির মাংস খেয়ে জীবনধারণ করা বেশকিছু প্রাণীর মধ্যে দেখা যায়। তবে দলবদ্ধ জীবনযাপনের জন্য বিখ্যাত পিঁপড়ার প্রজাতির মধ্যে এ ধরনের বৈশিষ্ট্য নেই। অবাক করা বিষয় হচ্ছে, সম্প্রতি বিজ্ঞানীরা এমন এক পিঁপড়ার খোঁজ পেয়েছেন, যারা খাদ্যের অভাবে নিজেদেরই খেয়ে ফেলছে।

পোল্যান্ডে নিউক্লিয়ার বাঙ্কারের ভেতর বিজ্ঞানীরা এই জাতীয় পিঁপড়ার খোঁজ পেয়েছেন। জার্নাল অব হাইমেনোপটেরা রিসার্চে প্রকাশিত এক গবেষণাপত্রে বিষয়টি তুলে ধরা হয়েছে। নিউক্লিয়ার বাঙ্কারে একটি পাইপের মধ্যে রয়েছে উড অ্যান্ট কলোনি। এই কলোনিতে রানী পিঁপড়া থাকে।

খাদ্যের সন্ধানে কলোনির শ্রমিক বা কর্মী পিঁপড়াদের পাইপ থেকে বেরুতে হয়। ওই পাইপের কাছেই আরও একটি ভেন্টিলেশন পাইপ রয়েছে। খাদ্যের সন্ধানে যাওয়ার সময় প্রতিদিন অনেক পিঁপড়া ভেন্টিলেশন পাইপের মধ্যে পড়ে যায়। পাইপটা গিয়ে পড়েছে একটি ছোট অন্ধকার ঘরে।

পড়ে যাওয়া পিঁপড়াগুলো ওই ঘরে রয়ে যায়। বিজ্ঞানীরা দেখেছেন, বের হতে পারায় ওই কলোনির মধ্যে খাদ্যের অভাব দেখা দেয়। খাদ্য না পেয়ে অনেক পিঁপড়া মারা যায়। তখন অন্য পিঁপড়ারা মৃতদের খেয়ে জীবনধারণ করে। আবার অনেক সময় খাদ্যের অভাবে পিঁপড়াদের মধ্যে লড়াই হয়। মৃতদের দেহ খেয়ে বেঁচে থাকে জয়ীরা। আনন্দবাজার।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত